শাবিপ্রবি

ডোপ টেস্টের মাধ্যমে ভর্তি হচ্ছেন স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:৪০ পিএম, ২৩ অক্টোবর ২০২৪

ডোপ টেস্টের মাধ্যমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থীরা ভর্তি হচ্ছেন। দুদিন ব্যাপী এ ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে 'এ' ইউনিটের (বিজ্ঞান) শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি নেওয়া শুরু হয়। এ ইউনিটে ১২৫০ শিক্ষার্থীকে আজ চূড়ান্ত ভর্তির জন্য ডাকা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার 'বি' ইউনিট (মানবিক) ও সি ইউনিটের (বাণিজ্য) শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে।

শাবিপ্রবি ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক মো. রেজা সেলিম বলেন, শিক্ষার্থীদের মধ্যে পূর্বে যাদের রক্তের গ্রুপ জানা নেই, তাদের রক্তের গ্রুপও পরীক্ষা করা হচ্ছে। এ ছাড়া ডোপ টেস্ট করে সঙ্গে সঙ্গে ফলাফল দেওয়া হচ্ছে।

ডোপ টেস্টের মাধ্যমে ভর্তি হচ্ছেন স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীরা

বিএমবি বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লা আল সোয়েব বলেন, ডোপটেস্টের চারটি ক্যাটাগরি রয়েছে। এরমধ্যে রয়েছে বেনজুডাইয়াজিপাইন অন্তর্ভুক্ত স্লিপিং পিল, মারিজুয়ানা (গাঁজা), ইয়াবা ও আফিম। স্লিপিং ফিলের ক্ষেত্রে চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী গ্রহণ করা হলে সেটি গ্রাহ্য করা হচ্ছে। তবে তা মাত্রাতিরিক্ত হলে ওই শিক্ষার্থীর তথ্যগুলো আমরা কাউন্সিল টিম ও সংশ্লিষ্ট বিভাগে পৌঁছে দিব। পরে ওই শিক্ষার্থীকে কাউন্সিলিংয়ে রাখবেন তারা। অথবা পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হবে।

ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক আবু সাঈদ আরফিন খান বলেন, স্বয়ংক্রিয় পদ্ধতিতে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি সম্পন্ন হচ্ছে। এতে সাতটি স্তরে শিক্ষার্থীদের ভর্তি সম্পন্ন হচ্ছে। এর মধ্যে শিক্ষার্থী রক্ত পরীক্ষা, ডোপ টেস্ট, স্বাক্ষর যাচাই, তথ্য যাচাই ও রেজিস্ট্রেশন প্রদান, ভর্তি ফি গ্রহণ, চূড়ান্ত রেজিস্ট্রশন যাচাই, হল সংযুক্তি প্রদান ও হলের আসন বণ্টনের আবেদন নেওয়া হচ্ছে। এ প্রক্রিয়ায় প্রতিঘণ্টায় ১০০ জনের বেশি শিক্ষার্থীর ভর্তি সম্পন্ন হচ্ছে।

নাঈম আহমদ শুভ/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।