পাঁচ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য, উপ-উপাচার্য পেল রাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ২১ অক্টোবর ২০২৪

ছাত্র-জনতার অভ্যুত্থানের পর দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী সরকার আরও পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ দিয়েছে। বিশ্ববিদ্যালয়গুলো হলো- ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন উপ-উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা পৃথক প্রজ্ঞাপনে তাদের নিয়োগ দেওয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনগুলোতে সই করেছেন উপসচিব মোছা. রোখছানা বেগম।

পাঁচ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ
ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) নতুন উপাচার্য নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মোহাম্মদ জয়নাল আবেদীন। তিনি একই বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক। যোগদানের তারিখ থেকে তিনি চার বছর এ পদে দায়িত্ব পালন করবেন।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) উপাচার্য নিয়োগ পেয়েছেন অধ্যাপক এম এনামুল্লাহ। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক। আগামী চার বছরের জন্য তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মোহাম্মদ রোকনুজ্জামান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিজ্ঞান বিভাগের অধ্যাপক। তাকেও চার বছরের জন্য নিয়োগ দিয়েছে সরকার।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. খন্দকার মোহাম্মদ আশরাফুল মুনিম। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক। আগামী চার বছর তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

একই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতেও উপাচার্য নিয়োগ দিয়েছে সরকার। বিশ্ববিদ্যালয়টির নতুন উপাচার্য হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ।

রাবি ও ডুয়েটে উপ-উপাচার্য নিয়োগ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ পেয়েছেন আলোচিত শিক্ষক ড. মো. ফরিদ উদ্দিন খান। তিনি রাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক। আগামী চার বছর তিনি এ পদে দায়িত্ব পালন করবেন। অধ্যাপক ফরিদ উদ্দিন বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের যৌক্তিক দাবি নিয়ে একাই রাবিতে আন্দোলন করেছেন। সবশেষ ছাত্র আন্দোলনেও তিনি প্রথম থেকে সক্রিয় ছিলেন।

একই সঙ্গে রাবিতে উপ-উপাচার্য (প্রশাসন) পদেও নিয়োগ দেওয়া হয়েছে। এ পদে নিয়োগ পেয়েছেন অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিবাগের অধ্যাপক ড. মোহাম্মদ মইন উদ্দিন।

অন্যদিকে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফিন্যান্স বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মো. মতিয়ার রহমানকে বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ পদে চার বছরের জন্য নিয়োগ দিয়েছে সরকার।

একই দিনে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) উপ-উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়টির ফ্যাকাল্টি অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক ড. মো. আরেফিন কাউসার এ পদে নিয়োগ পেয়েছেন।

এএএইচ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।