টাইমস হায়ার র‌্যাঙ্কিংয়ে দেশসেরা বিশ্ববিদ্যালয় যবিপ্রবি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ১০:২১ এএম, ১০ অক্টোবর ২০২৪

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‌্যাঙ্কিংয়ে যৌথভাবে বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় হওয়ার গৌরব অর্জন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। বুধবার (৯ অক্টোবর) প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৫’-এ বাংলাদেশের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতির গৌরব অর্জন করে যবিপ্রবি।

র‌্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০ এর মধ্যে আছে দেশের ৫ বিশ্ববিদ্যালয়। দেশসেরা বিশ্ববিদ্যালয়গুলো হলো- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি। প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে যবিপ্রবি সবচেয়ে বেশি ভালো করেছে গুণগত গবেষণায়।

এদিকে বুধবার বিকেলে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালনকারীদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুল মজিদ।

টাইমস হায়ার এডুকেশনে মর্যাদাপূর্ণ অবস্থানের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, টাইমস হায়ার র‌্যাঙ্কিংয়ে যবিপ্রবি মর্যাদাপূর্ণ অবস্থান করে নেওয়ায় যবিপ্রবির সকল শিক্ষক-গবেষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। আশা করি, মর্যাদাপূর্ণ এ ধারা ভবিষ্যতেও অক্ষুণ্ন থাকবে। আমাদের পরবর্তী লক্ষ্য হলো বিশ্ব র‌্যাঙ্কিংয়ে অবস্থান করে নেওয়া। সেই লক্ষ্য অর্জনে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

মানসম্মত বিভিন্ন পারফরম্যান্স সূচক ব্যবহার করে পাঠদান, গবেষণার পরিবেশ, গুণগত গবেষণা, ইন্ডাস্ট্রিতে সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনার মতো গুররুত্বপূর্ণ ক্ষেত্রে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং করে থাকে। বিশ্বের অন্যতম র‌্যাঙ্কিংয়ে ২০২৫ সালের সংস্করণে ১১৫টি দেশ ও অঞ্চলের ২০০০টির বেশি বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করেই তালিকা করা হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে জানানো হয়েছে।

মিলন রহমান/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।