রাবি শিক্ষকের হুমকি

‘আমার সঙ্গে কোর্স আছে না? পাস কেমনে করিস দেখে নেবো’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:১৬ পিএম, ০৬ অক্টোবর ২০২৪

শিক্ষার্থীদের মানসিকভাবে হেনস্তা, বিভিন্ন হুমকি ও স্বেচ্ছাচারিতায় অভিযোগ উঠেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. অনীক কৃষ্ণ কর্মকারের বিরুদ্ধে।

এসব বিষয়ে সুষ্ঠু বিচারের দাবিতে রোববার (৬ অক্টোবর) দুপুর ১টায় উপাচার্য বরাবর স্মারকলিপি দেন বিভাগের শিক্ষার্থীরা। এর আগে, একাডেমিক বিভাগ থেকে র্যালি নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে সামনে জড়ো হন তারা।

‘তুই কি পাস করে বের হতে পারবি?’, ‘সেমিনার-লাইব্রেরিতে বই আছে দেখে নিস’, ‘তোর মতো ছাত্র এই ডিপার্টমেন্টে দরকার নেই’, ‘টু-অন এ আমার সঙ্গে কোর্স আছে না? পাস কেমনে করিস দেখে নেবো’ ইত্যাদি বলে তিনি হুমকি দিতেন বলে অভিযোগ শিক্ষার্থীদের।

‘আমার সঙ্গে কোর্স আছে না? পাস কেমনে করিস দেখে নেবো’

সহযোগী অধ্যাপক ড. অনীক কৃষ্ণ কর্মকারের বিরুদ্ধে চতুর্থ বর্ষের প্রজেক্টের কাজে শিক্ষার্থীদের বিভিন্নভাবে মানসিক অত্যাচার করা, প্রজেক্ট পেপারে সই না দেওয়া, কিছু শিক্ষার্থীকে অতিরিক্ত সুবিধা দেওয়া, মডারেশনে পছন্দের কিছু শিক্ষার্থীর কাছে প্রশ্ন ফাঁস করা, কারও প্রতি ব্যক্তিগত আক্রোশ তার এবং পুরা ব্যাচের পরীক্ষার খাতার ওপর প্রতিফলিত হওয়া, ঈদের সময় অনলাইনে পরীক্ষা নেওয়া, অভিভাবকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করাসহ বিভিন্ন অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এ বিষয়ে বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, ‘শিক্ষক অনীক কৃষ্ণ কর্মকার একটা আতঙ্কের নাম। তিনি সব সময় শিক্ষার্থীদের বিভিন্নভাবে ভয়ভীতি দেখান। পরিবার নিয়ে শিক্ষার্থীদের ছোট করে হেনস্তা করেন। শিক্ষক হওয়ার কোনো যোগ্যতা না থাকার পরও শিক্ষক হয়েছেন। শিক্ষক হওয়ার পরও তিনি কখনোই শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকসুলভ আচরণ করেন না।’

অভিযোগের বিষয়ে জানতে যোগাযোগের চেষ্টা করেও সহযোগী অধ্যাপক ড. অনীক কৃষ্ণ কর্মকারের বক্তব্য পাওয়া যায়নি।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সালেহ হাসান নকীব বলেন, বিষয়টি শুনেছি। শিক্ষার্থীদের অভিযোগের বিষয়টি তদন্ত করে দেখা হবে।

মনির হোসেন মাহিন/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।