চট্টগ্রামে রাতের আঁধারে কলেজ অধ্যক্ষের কক্ষে দুর্বৃত্তের তালা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২৪

চট্টগ্রাম নগরের হাজেরা তজু ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ চয়ন দাশের কক্ষে তালা দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার (২৮ সেপ্টেম্বর) রাতে কলেজটির ভেতরে প্রবেশ করে কয়েকজন যুবক তালা দেন বলে জানা গেছে। বিষয়টি স্বীকার করলেও কে বা কারা তালা দিয়েছে তা বলতে নারাজ কলেজটির কর্মচারী ও শিক্ষকরা।

শনিবার দুপুরে কলেজটিতে গিয়ে দেখা যায়, অফিস কক্ষের একপাশের দরজায় তালা দেওয়া। তবে অন্যপাশের দরজা খুলে অফিসিয়াল কাজ করছেন কর্মকর্তা-কর্মচারীরা। কম্পিউটার কক্ষ ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ চয়ন দাশের কক্ষে ঝুলছে তালা। কলেজে আসেননি ভারপ্রাপ্ত অধ্যক্ষ চয়ন দাশ। এ বিষয়ে জানতে মোবাইলফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও সংযোগ স্থাপন করা যায়নি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক দাবি করেন, আওয়ামী লীগ নেতা ও সাবেক মন্ত্রী নুরুল ইসলামের ছেলে মুজিবুর রহমানের নির্দেশে কলেজের অধ্যক্ষের রুমে তালা দিয়েছে দুর্বৃত্তরা। মুজিবের চাপে অধ্যক্ষ কলেজে আসছেন না।

জানা গেছে, হাজেরা তজু ডিগ্রি কলেজ পরিচালনার জন্য সাবেক প্রবাসী কল্যাণ ও বৈদাশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলামকে সভাপতি করে একটি পরিচালনা পর্ষদ ছিল। এতে নুরুল ইসলামের ছেলে মুজিবুর রহমান কলেজটির গভর্নিং বডির সদস্য হওয়ার সুবাধে একটি বলয় সৃষ্টি করেছেন। গত মাসে কলেজের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি ভেঙে দিয়েছে অন্তবর্তীকালীন সরকার। এছাড়া তাদের আর্শিবাদপুষ্ট হয়ে অবসরের পর পরামর্শক হিসেবে থাকা তিন প্রাক্তন অধ্যক্ষকেও অব্যাহতি দেয় কলেজ কর্তৃপক্ষ। এতে কলেজটি নিয়ন্ত্রণ হারান নুরুল ইসলামের ছেলে মুজিবুর রহমান।

চট্টগ্রামে রাতের আঁধারে কলেজ অধ্যক্ষের কক্ষে দুর্বৃত্তের তালা

এ বিষয়ে জানতে মুজিবুর রহমানের সঙ্গে মোবাইলফোনে যোগাযোগের চেষ্টা করে এই প্রতিবেদক। তবে তার মোবাইলফোন বন্ধ পাওয়া যায়।

এদিকে প্রতিষ্ঠার পর থেকে হাজেরা তজু ডিগ্রি কলেজে ছাত্র রাজনৈতিক প্রভাবমুক্ত ক্যাম্পাস ছিল। কলেজ অভ্যন্তরে কোনো রাজনৈতিক দলের ব্যানার ও পোস্টার সাঁটানো নিষিদ্ধ ছিল। তবে শনিবার রাতে কলেজের ভেতরে নবীন শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে দুটি ব্যানার লাগানো হয়। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থীরা।

কলেজ শিক্ষার্থী হাসান মাহমুদ জাগো নিউজকে বলেন, ‘আমরা অরাজনৈতিক ক্যাম্পাস চাই। ছাত্ররাজনীতির কালো ছায়া আমরা ক্যাম্পাসে চাই না। আওয়ামী লীগের আমলেও কলেজে ছাত্রলীগ কখনো ব্যানার পোস্টার লাগায়নি। এই প্রথম ছাত্রদল ক্যাম্পাসে ব্যানার লাগিয়েছে। মতার্দশ থাকতে পারে, সেগুলো কলেজের বাইরে প্রচার করা হোক। দ্রুত এ বিষয়ে ব্যবস্থ নিতে কলেজ কর্তৃপক্ষকে আহ্বান জানাবো।’

এ বিষয়ে হাজেরা তজু ডিগ্রি কলেজে ছাত্রদলের কোনো নেতাকর্মীর বক্তব্য পাওয়া যায়নি। শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, ছাত্রদল পরিচয়ে যারা কলেজে আসছে তারা আগে ছাত্রলীগ করতেন, বাকিরা বহিরাগত। মূলত সাবেক মন্ত্রী নুরুল ইসলামের ছেলে মুজিবুর রহমান কলেজে নিজের প্রভাব ধরে রাখতে তাদের মাঠে নামিয়েছেন।

এদিকে ক্যাম্পাসে ছাত্ররাজনীতি বন্ধসহ পাঁচ দাবিতে রোববার চট্টগ্রাম কলেজে অবস্থান কর্মসূচি পালন করেছেন কয়েকশ শিক্ষার্থী। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে কলেজ ক্যাম্পাস ও পাশের সড়কে কর্মসূচি পালন শেষে অধ্যক্ষকে একই দাবিতে স্মারকলিপিও দেন শিক্ষার্থীরা।

এএজেড/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।