নবাগত শিক্ষার্থীদের ঢাবি উপাচার্যের শুভেচ্ছা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরুর প্রাক্কালে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান। আগামী ৩০ সেপ্টেম্বর প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) এক শুভেচ্ছা বাণীতে নবাগত শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান উপাচার্য।

শুভেচ্ছা বাণীতে উপাচার্য বলেন, ‘আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য একটি আনন্দের দিন। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের শ্রেণিকার্যক্রম শুরু হতে যাচ্ছে। তোমরা যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ লাভ করেছ, তাদের জন্যও নিশ্চয় দিনটি আনন্দের। আমি বিশ্বাস করি, তোমরা দেশের সেরা মেধাবীদের অংশ। তোমাদের পেয়ে আমরাও গর্বিত। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে নতুন সব শিক্ষার্থীকে আমি স্বাগত জানাই।

‘শতাব্দীর অধিককাল ধরে নানা চড়াই–উতরাই পেরিয়ে এগিয়ে চলছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দেশের রাজনৈতিক- সামাজিক-সাংস্কৃতিক ইতিহাসের পরিবর্তন ও অগ্রযাত্রার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এ বিশ্ববিদ্যালয়ের। সাম্প্রতিক জুলাই বিপ্লব ইতিহাসের এক নতুন সন্ধিক্ষণে নিয়ে এসেছে আমাদের। এ নব অভিযাত্রার অগ্রসৈনিক তোমরা।’

উপাচার্য বলেন, এখন তোমাদের জীবনেরও সন্ধিক্ষণ। আমি আশা করি, পড়াশোনার পাশাপাশি নিজেকে তৈরি করার সব সুযোগ তোমরা নেবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদার, উন্মুক্ত প্রান্তর জীবনের বোধ ও উপলব্ধিকে পূর্ণ করে। এখানে ব্যক্তির প্রতিভার বিকাশ ও প্রকাশের বহুমাত্রিক সুযোগ ঘটে। তোমাদের সামনে চলার পথে আমার দোয়া ও শুভকামনা রইল। শিক্ষার পরিবেশ আমরা যত নিবিড় করতে পারবো, শিক্ষার চাহিদা আমরা যত পূরণ করতে পারবো, ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ও দেশীয় ক্ষেত্রে তত প্রশংসিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার পথে আমরা সবাই একসঙ্গে কাজ করতে চাই।

তিনি বলেন, ছাত্র-জনতার সম্মিলিত অংশগ্রহণে সংঘটিত জুলাই বিপ্লব-উত্তর বৈষম্যহীন বাংলাদেশে এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক প্রাঙ্গণে তোমাদের আবারও আন্তরিকভাবে স্বাগত জানাই। এ বিপ্লবে যারা শহীদ হয়েছেন ও আহত হয়েছেন এবং অংশ নিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা ও অভিবাদন জানাই।

এমএইচএ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।