ইবির উপাচার্য হলেন ঢাবি অধ্যাপক নকীব মোহাম্মদ নসরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২৪
ইবির নতুন উপাচার্য নকীব মোহাম্মদ নসরুল্লাহ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১৪তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক। আগামী চার বছরের জন্য তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি ও আচার্যের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. শাহিনুর ইসলামের সই করা প্রজ্ঞাপনে তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও আচার্যের অনুমোদনক্রমে ‘ইসলামী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮০’-এর ১০(১) ধারা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ দেওয়া হলো।

তাকে নিয়োগের শর্তে বলা হয়েছে, উপাচার্য পদে যোগদানের তারিখ থেকে তার মেয়াদকাল হবে চার বছর। তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। বিধি অনুযায়ী অন্যান্য সুবিধা ভোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন।

অধ্যাপক নকীব মোহাম্মদ নাসরুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে তিনি অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট ল নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া অধ্যাপক ড. শেখ আবদুস সালাম ইবির উপাচার্য পদ থেকে পদত্যাগ করেন। এরপর থেকে অভিভাবকশূন্য ছিল বিশ্ববিদ্যালয়টি।

সরকার গত দুই সপ্তাহে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিলেও ইবিতে কাউকে নিয়োগ না করার প্রতিবাদ জানিয়ে আসছিলেন শিক্ষার্থীরা।

এদিকে, রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে যে, ঢাবির কোনো শিক্ষককে ইবিতে প্রেষণে উপাচার্য নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলছে। বিষয়টি নিয়ে ইবির শিক্ষকদের মধ্যেও অসন্তোষ তৈরি হয়। এতে পরিস্থিতি ঘোলাটে হয়ে যায়। অবশেষে ঢাবি থেকেই উপাচার্য পেলো ইবি।

এএএইচ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।