রাজনীতি নিষিদ্ধের প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৭:৪২ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২৪

ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার ও ক্যাম্পাসকে বিরাজনীতিকরণের চক্রান্ত বন্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ডাস চত্বরে যৌথ সমাবেশ করে দল দুটি। এতে সভাপতিত্ব করেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মাহির শাহরিয়ার রেজা।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নিয়ে তারা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় তারা ‘ক্যাম্পাসে লাশ কেন-প্রশাসন জবাব চাই’, ‘ছাত্র রাজনীতি বন্ধের পাঁয়তারা-চলবে না চলবে না’, ‘মবতন্ত্র মুর্দাবাদ-গণতন্ত্র মুক্তি পাক’, ‘মবতন্ত্র যেখানে-লড়াই হবে সেখানে’- এসব স্লোগান দেন।

সমাবেশে ছাত্র ইউনিয়ন নেতা আনামুল হাসান অনয় বলেন, আমরা বৈষম্যবিরোধী চেতনায় উদ্বুদ্ধ হয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলন করেছিলাম। আমাদের সেই চেতনার দায় ছিল, সমাজের সব জায়গা থেকে বৈষম্য নিরসন করা। কিন্তু এগুলো যখনই করতে যাচ্ছি তখনই নানাভাবে আমরা ঐতিহাসিকভাবে যে ডিভাইড অ্যান্ড রুল পলিসির শিকার হয়েছি। সেই একইভাবে তারা আমাদের বিভাজিত করার রাজনীতির চেষ্টা চলমান। তারই একটা অংশ হচ্ছে ক্যাম্পাসগুলেকে বিরাজনীতিকরনের অপচেষ্টা।

বক্তারা বলেন, কাল যে ঘটনা ঘটেছে সেখানে সর্ব প্রথম উচিত ছিল, যত দ্রুত সম্ভব ঘটনায় যারা জড়িত তাদের বিচারের আওতায় নিয়ে আসা। হামলায় জড়িতদের ছাত্রত্ব বাতিল করার বিষয়ে আলোচনা করা। কিন্তু আমরা হতবাক হয়ে দেখলাম, জরুরি সিন্ডিকেট মিটিংয়ে কী নিয়ে আলোচনা করা হলো? রাজনীতি বন্ধ নিয়ে আলোচনা করা হলো। এগুলো এক ধরনের প্রহসন।

এমএইচএ/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।