ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাতে রাসুলের মূর্ছনায় ‘মাওলিদ মিছিল’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:৫১ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা) এর জন্মবার্ষিকী উপলক্ষে ইনকিলাব মঞ্চের আয়োজনে শতকণ্ঠে নাতে রাসুলের মূর্ছনায় ‘মাওলিদ মিছিল’ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে মিছিলটি শুরু হয়। মিছিলটি রাজু ভাস্কর্য থেকে কেন্দ্রীয় মসজিদ, হলপাড়া, ভিসিচত্বর, নীলক্ষেত ঘুরে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহবাগ গিয়ে পুনরায় রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাতে রাসুলের মূর্ছনায় ‘মাওলিদ মিছিল’

ইনকিলাব মঞ্চের মুখপাত্র শরীফ ওসমান বিন হাদী বলেন, আমরা মূলত মাওলিদ মিছিল করেছি মিলাদুন্নবী (সা.) উপলক্ষে। আসলে এটা নতুন কিছু নয়, আমরা যখন ছোট ছিলাম তখন আমরা বিপুল আনন্দ উৎসাহ নিয়ে যার যার মতো করে মিলাদুন্নবী উপলক্ষে অনুষ্ঠান পালন করতাম। বিভিন্ন র্যালি হতো, সাংস্কৃতিক কর্মকাণ্ড হতো, সিরাত আলোচনা হতো। ফ্যাসিবাদ যখন হয়, তখন শুধু ক্ষমতা কাঠামো নয়, সংস্কৃতি থেকে শুরু করে সবকিছু ধ্বংস করে দেয়।

তিনি বলেন, গত ১৭ বছর ধরে ফ্যাসিবাদ আমাদের যে আবহমান সংস্কৃতি বিদ্যমান ছিল সেগুলো পালনের ক্ষেত্রে একটা বাধা হয়ে দাঁড়িয়েছিল। তাই আমরা আজ চাচ্ছি নাতে রাসুল গাওয়ার মধ্য দিয়ে সেই হারানো দিনে ফেরার কিঞ্চিৎ চেষ্টা।

এমএইচএ/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।