ঢাবিতে ‘কেমন গ্র্যাজুয়েট চাই’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:৪৬ এএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪

গণঅভ্যুত্থান-উত্তর বাংলাদেশে শিক্ষাসংস্কার প্রসঙ্গে ‘কেমন গ্র্যাজুয়েট চাই’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থট (বিআইআইটি) আয়োজিত সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও বিআইআইটির মহাপরিচালক ড. এম আবদুল আজিজ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহর সভাপতিত্বে সেমিনারে আলোচনা করেন ওআইসির ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) সাবেক ভিসি অধ্যাপক ড. মুহাম্মদ ফাজলী ইলাহী, সাউথইস্ট ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম, মা’হাদুল ফিকরি ওয়াদ দিরাসাতিল ইসলামিয়ার প্রতিষ্ঠাতা পরিচালক শায়খ মুসা আল হাফিজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক সভাপতি ড. মো. শহীদুল হক।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকাস্থ এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের আইন ও মানবাধিকার বিভাগের সহকারী অধ্যাপক আজিজুন নাহার মুনমুন।

আলোচক আব্দুল আজিজ বলেন, জাতীয় ঐক্যের মাহেন্দ্রক্ষণে দেশে অবহেলিত থাকা শিক্ষাব্যবস্থাকে অগ্রাধিকার দিতে হবে। এদেশের আপামর জনগণের দর্শন, সংস্কৃতি, ও সভ্যতাকে গুরুত্ব দিয়ে শিক্ষানীতি পরিপূর্ণভাবে প্রণয়ন করতে হবে।

বিআইআইটি ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত চিন্তা ও জ্ঞান সংস্কারে নিবেদিত একটি থিংক ট্যাঙ্ক। যেটি জ্ঞানভিত্তিক সমাজ ও আলোকিত জাতি গঠনে চিন্তাজগতের অন্ধত্ব ও গোঁড়ামি মোচনের মহতি উদ্দেশ্যকে বাস্তবায়নে গবেষণা করছে ও প্রকাশনা বের করছে। এই প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে চিন্তার পুনর্গঠন ও জ্ঞানের একীকরণের লক্ষ্য নিয়ে অনুবাদ, শিক্ষণ প্রশিক্ষণ, শিক্ষা, সচেতনতা তৈরি ও পরামর্শ দিয়ে যাচ্ছে দেশের প্রখ্যাত শিক্ষাবিদ, গবেষক, ইসলামী চিন্তাবিদ ও বিশেষজ্ঞরা।

এমএইচএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।