শিক্ষার্থীদের ‘আপনি’ সম্বোধনের নির্দেশ রাবির হল প্রাধ্যক্ষের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০২:৫৭ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের কর্মকর্তা-কর্মচারীসহ হল সংশ্লিষ্ট সকলকে শিক্ষার্থীদের সঙ্গে ‘তুমি’ সম্বোধনের পরিবর্তে ‘আপনি’ বলে সম্বোধন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুর ১২টায় হল প্রাধ্যক্ষ অধ্যাপক জামিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেওয়া হয়। এছাড়াও হল গেইটে ধুমপান নিষিদ্ধ ঘোষণা করেও বিজ্ঞপ্তি প্রকাশ করেন তিনি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের কর্মকর্তা, সহায়ক, কর্মচারীসহ হল সংশ্লিষ্ট সকলকে শিক্ষার্থীদের সঙ্গে ‘তুমি’ সম্বোধনের পরিবর্তে ‘আপনি’ বলে কথা বলতে আহ্বান জানানো হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বর্তমান প্রজন্মের ছাত্ররাই আগামী দিনের পথপ্রদর্শক এবং এই ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমেই জাতি সকল ধরনের বৈষ্যমের অপনোদন করে স্বাধীন মত প্রকাশের অধিকার অর্জন করেছে। সুতরাং সকল কর্মকর্তা ও কর্মচারীকে অফিসিয়াল কার্যক্রম পরিচালনায় নম্র ও ভদ্রতার পরিচয় রাখার জন্য বলা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে হল প্রাধ্যক্ষ অধ্যাপক জামিরুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা তাদের অভিজ্ঞতা থেকে আমাদেরকে পরামর্শ দিয়েছিলেন। সেখান থেকেই আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি। আশা করছি, এর মাধ্যমে শিক্ষার্থী ও কর্মচারী-কর্মকর্তাদের মধ্যে একটি সুসম্পর্ক গড়ে উঠবে। আমরা যদি শিক্ষার্থীদের ভালো ব্যবহার উপহার দিতে পারি তারাও তাই করবে। আমি মনে করি, শুধু বঙ্গবন্ধু হলে নয় আরও যে হলগুলো আছে সেখানেও এই কালচার শুরু হোক। রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে এই কালচার ছড়িয়ে পড়ুক বলে জানান তিনি।

মনির হোসেন মাহিন/এফএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।