ঢাবিতে ১ম বর্ষ থেকে বৈধ সিটের দাবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:২৭ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শতভাগ আবাসিকীকরণ ও ১ম বর্ষ থেকে বৈধ সিটের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

রোববার (৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফাতিমা ইসলাম বন্যা বলেন, রাজনৈতিক দখল থেকে মুক্ত হওয়ার পরও সিট সংকট দূর না হওয়ায় এটি প্রশাসনিক ব্যর্থতা প্রমাণ করে। তাছাড়া শিক্ষার্থীদের মাথাপিছু বরাদ্দ থেকে হল কর্তৃপক্ষ আমাদের কী কী সুবিধা দিতে পারছে? এবং তার জবাবদিহিতা কোথায়?

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আরিফা আক্তার আশা বলেন, ঢাবি পাবলিক বিশ্ববিদ্যালয়। এখানে উচ্চবিত্ত, মধ্যবিত্ত, নিম্নবিত্ত সবাই পড়াশুনা করে। নিম্ন পরিবারের একজন শিক্ষার্থী কিভাবে বাইরে থাকার খরচ বহন করবে? আবার যারা বাইরে থাকে তাদের নিরাপত্তা নিয়ে কতটুকু চিন্তা করে প্রশাসন?

দর্শন বিভাগের শিক্ষার্থী নুসরাত জাহান নূপুর বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছেলে এবং মেয়েরা উভয়ই মেধার ভিত্তিতে চান্স পায়। কিন্তু মেয়েদের হলের সংখ্যা ৫ টি এবং পুরুষ হলের সংখ্যা ১২ টি। এর মাধ্যমে আমরা বুঝতে পারি নারী শিক্ষার্থীদের আবাসন নিয়ে প্রশাসন কতটা উদাসীন।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আরমানুল হক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন চাইলেই এই মুহূর্তে আবাসন সংকট সমাধান করতে পারে। এক্ষেত্রে তারা শর্ট-টার্ম এবং লং-টার্ম পদ্ধতি ব্যবহার করতে পারে। শর্ট-টার্মে আপাতত ভবন ভাড়া এবং লং-টার্মে নতুন হল নির্মাণ করতে পারেন।

এমএইচএ/এসআইটি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।