গণরুম-গেস্টরুম মুক্ত হলো ঢাবির বিজয় একাত্তর হল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:২৪ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলকে গণরুম ও গেস্টরুম-মুক্ত ঘোষণা করেছেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. স ম আলী রেজা।

শনিবার (৭ সেপ্টেম্বর) একটি জরুরি বিজ্ঞপ্তিতে তিনি এ ঘোষণা দেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজয় একাত্তর হলের ৫ সেপ্টেম্বর তারিখের প্রশাসনিক সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, হলে সব ধরনের গণরুম বিলুপ্ত ঘোষণা করা হলো। সে মোতাবেক গেমসরুমকে সহশিক্ষামূলক কার্যক্রমে ব্যবহার উপযোগী হিসেবে তৈরি করা হবে। এছাড়া সভায় গেস্টরুম কেন্দ্রিক তথাকথিত রাজনৈতিক অপসংস্কৃতি কঠোর হস্তে দমন করার সিদ্ধান্ত গৃহীত হয়। এ ব্যাপারে হলের শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা একান্ত কাম্য।

এর আগে গত ৫ সেপ্টেম্বর বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষের কার্যালয়ে আবাসিক ও সহকারী আবাসিক শিক্ষকদের নিয়ে অনুষ্ঠিত হলের প্রশাসনিক সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. স ম আলী রেজা।

সভায় যেসব সিদ্ধান্ত হয়:

১. বিজয় একাত্তর হলে সব ধরনের গণরুম বিলুপ্ত ঘোষণা করা হলো। সে মোতাবেক গেমসরুমকে সহশিক্ষামূলক কার্যক্রমে ব্যবহারের উপযোগী হিসেবে তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়।
২. গেস্টরুম-কেন্দ্রিক তথাকথিত রাজনৈতিক অপসংস্কৃতি কঠোর হস্তে দমন করা হবে।
৩. হলে শৃঙ্খলাপরিপন্থি ও নিরাপত্তা বিঘ্নিত করে এমন যেকোনো কর্মকাণ্ড কঠোরভাবে দমন করা হবে। এ ব্যাপারে হলের শিক্ষার্থীদের সহযোগিতা কামনা করা হয়েছে এবং এ রকম কিছু পরিলক্ষিত হলে হল কর্তৃপক্ষকে তাৎক্ষণিকভাবে অবহিত করার অনুরোধ করা হয়েছে।
৪. হলের পরিচ্ছন্নতাকর্মী, সিকবয়দের রেজিস্ট্রার খাতা প্রদানের সিদ্ধান্ত হয় এবং সে মোতাবেক প্রতিদিনের কার্যাদি খাতায় লিপিবদ্ধ করার আদেশ দেওয়া হয়।
৫. জরুরি ভিত্তিতে হলের জেনারেটরের ডিজেল ক্রয়ের জন্য হলের সহকারী আবাসিক শিক্ষক অধ্যাপক ড. রেজওয়ানুল হক খানকে দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত হয়।

এমএইচএ/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।