হলগুলো সম্পূর্ণরূপে সন্ত্রাসমুক্ত করবো: রাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:৩৪ এএম, ০৬ সেপ্টেম্বর ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হলগুলো সম্পূর্ণরূপে সন্ত্রাসমুক্ত করার অঙ্গীকার করেছেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক সালেহ্ হাসান নকীব।

তিনি বলেন, আমার অঙ্গীকার হচ্ছে, আমি হলগুলো সম্পূর্ণরূপে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো। এই জায়গাতে কাউকে ন্যূনতম ছাড় দেবো না। হলে যা চলেছে সেটা অতীত ইতিহাস।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনে উপাচার্যের কার্যালয়ে যোগদান শেষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

নতুন উপাচার্য বলেন, এখন থেকে হলে একজন ছাত্রও পেশিশক্তির চর্চা করতে পারবে না। সিট নিয়ে কোনো ধরনের বাণিজ্য করতে পারবে না। যারা বৈধ সিটের দাবিদার শুধু তারাই হলে থাকবে। হলে সম্পূর্ণ শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য আমার সর্বশক্তি প্রয়োগ করবো।

ক্লাস শুরুর বিষয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের মূল কাজ হলো লেখাপড়া এবং ক্লাসরুমে ফিরে যাওয়া, সেটা অনেক দিন ধরে বন্ধ। দেশে এ ধরনের একটা গণঅভ্যুত্থানের পর এটা অস্বাভাবিক ঘটনা নয়। শিক্ষকরা ক্লাসরুম থেকে কিছুটা দূরে সরে যাওয়ায় আমাদের বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাস হচ্ছে না। তবে একজন শিক্ষক হিসেবে আমার চাওয়া থাকবে, যত দ্রুত সম্ভব শিক্ষা কার্যক্রম চালু করা। আর সেই ব্যাপারে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণ আমি কামনা করছি। আমি চাই অতিদ্রুত শিক্ষা কার্যক্রম স্বাভাবিক হোক।

উপাচার্য আরও বলেন, শিক্ষকদের প্রধান কাজ পঠন-পাঠন, জ্ঞান অন্বেষণ ও গবেষণা করা। তবে আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণার ক্ষেত্রটি দীর্ঘদিন ধরে অবহেলিত হয়ে আসছে। গবেষকরা যাতে উচ্চ মানসম্পন্ন গবেষণা করতে পারেন, আমি সেই পরিবেশ সৃষ্টি করতে চাই।

মনির হোসেন মাহিন/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।