বন্যার্তদের জন্য ‘ফুড সেফটি কিট বক্স’ তৈরি বাকৃবি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক কৃষি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:০৬ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৪

বন্যাকবলিত মানুষের সহায়তায় ‘ফুড সেফটি কিট বক্স’ তৈরি করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা।

ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস) আওতাভুক্ত ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীরা এই বক্স তৈরি করেন। প্রজেক্টের নাম দেওয়া হয়েছে ‘আশা নীর’।

প্রায় ১০০ বানভাসি মানুষকে সহায়তার উদ্দেশ্যে বাকৃবি শিক্ষার্থীদের এটি একটি উদ্যোগ। এ উদ্যোগে কেবল ওই বিভাগের শিক্ষার্থীরা নয়, আর্থিক সহায়তা দিয়েছেন শিক্ষক ও তাদের পরিবারের সদস্যরাও।

প্রজেক্টের শিক্ষার্থীরা তাদের এ কার্যক্রমকে চার ভাগ করেছেন- পানি বিশুদ্ধিকরণ সরঞ্জাম, স্যানিটারি সরঞ্জাম, ইমারজেন্সি ওষুধ সরবরাহ এবং শক্তিবর্ধক ড্রাই ফুডস।

রোববার (১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী নুবাহ নাশিতা ফারিহাত বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, একটি বক্সে চারজনের একটি পরিবারের অন্তত তিনদিনের ব্যবহারের জন্য পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট, ব্লিচিং পাউডার এবং প্রয়োজনীয় ওষুধ রাখা হয়েছে। ওষুধের মধ্যে রয়েছে বমির ওষুধ, ভিটামিন সি সাপ্লিমেন্ট, এন্টাসিড, কাশির ওষুধ, ডায়রিয়ার জন্য মেট্রোনিডাজল এবং প্যারাসিটামল।

এছাড়াও আরও থাকছে জীবাণু প্রতিরোধের জন্য হেক্সিসল, ব্যান্ডেজসহ অন্যান্য সামগ্রী। শক্তিবর্ধক হিসেবে চকলেট বিস্কুট ও প্রোটিনের সাপ্লিমেন্ট হিসেবে বাদাম দেওয়া হবে।

আসিফ ইকবাল/জেডএইচ/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।