শাহজালাল বিশ্ববিদ্যালয়

ছাত্রলীগ রয়েছে সন্দেহে স্থানীয়দের আলটিমেটাম, হল ছাড়লেন ছাত্ররা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:০১ পিএম, ২৬ আগস্ট ২০২৪

স্থানীয়দের আলটিমেটামে আবাসিক হল ছেড়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা।

হলে ছাত্রলীগ অবস্থান করছেন এমন অভিযোগ এনে সোমবার (২৬ আগস্ট) সন্ধ্যা ৭টার আগে হল ছাড়ার আলটিমেটাম দেন স্থানীয়রা। পরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক টিম ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের হস্তক্ষেপে নিরাপত্তার দিক বিবেচনা করে শিক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে হল ছাড়ার ব্যবস্থা করা হয়।

স্থানীয়রা জানান, দীর্ঘ ১৫ বছর শেখ হাসিনার আমলে ছাত্রলীগ ক্যাম্পাসে বিভিন্ন অপরাজনীতির চেষ্টা চালিয়ে খুন, গুম ও হত্যার সঙ্গে লিপ্ত ছিল। ছাত্রলীগের একটি চক্র বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে আবারও তৎপর হয়েছে। ছাত্রলীগের হয়ে যারা কাজ করেছেন তারা সাধারণ শিক্ষার্থী সেজে আবাসিক হলে আওয়ামী লীগের এজেন্ডা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। তাই শিক্ষার্থীদের আবাসিক হল ছেড়ে দিতে হবে।

তারা আরও বলেন, হল খালি হওয়ার পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন নিয়ম অনুযায়ী যাদের হলে রাখবে তারাই শুধু হলে অবস্থান করবেন।

এ বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসাদুল্লাহ আল গালিব বলেন, আমরা বেলা ১১টায় শিক্ষার্থীদের সঙ্গে মিটিং করেছি। তাদের সমস্যা সমাধানে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি। পরে হঠাৎ করে স্থানীয়রা ক্যাম্পাসে ঢুকলে আমরা প্রতিরোধের চেষ্টা করেছি। প্রতিরোধ করতে না পারায় শিক্ষকদের জানালে তারা হলে আসেন। পরে স্থানীয়দের চাপের মুখে শিক্ষার্থীদের হল ছাড়ার সিদ্ধান্ত দেন শিক্ষকরা।

আরেক সমন্বয়ক দেলওয়ার হাসান শিশির বলেন, হল ছাড়ার বিষয়টি আমাদের মর্মাহত করেছে। যারা হল ছেড়েছেন তাদের সাময়িক আবাসন সুবিধার জন্য বিশ্ববিদ্যালয়ের গেস্টরুমে ও আশপাশের পরিচিত মেসে থাকার ব্যবস্থা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাজেদুল করিম বলেন, ‘শিক্ষার্থীরা আমাদের কাছে দুটি দাবি জানিয়েছে। একটি হচ্ছে তাদের রুমগুলো যেভাবে আছে সেভাবে যেন থাকে। আরেকটি হচ্ছে যারা হলের বাইরে আছে তারা যেন পরে হলে এসে তাদের জিনিসপত্র নিয়ে যেতে পারে। আমরা তাদের দাবি মেনে নিয়েছি। এগুলো বাস্তবায়ন হবে বলে নিশ্চিত করেছি।’

নাঈম আহমদ শুভ/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।