নির্যাতনের এক বছর পর ৩ ববি শিক্ষার্থীর সাজা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরিশাল
প্রকাশিত: ১০:৪৩ এএম, ২০ আগস্ট ২০২৪
ফাইল ছবি

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) এক শিক্ষার্থীকে শারীরিক নির্যাতনের ঘটনায় দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল ও একজনকে এক বছরের জন্য বহিষ্কারাদেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) রাত সাড়ে ৯টার দিকে মেইলে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ফয়সাল আহমেদ রুমি।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী মুকুল আহমেদকে শারীরিক নির্যাতনের ঘটনায় একই বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শিহাব উদ্দিন পাটোয়ারী ওরফে রিফাত এবং তানজিদুল হক ওরফে মঞ্জুর ছাত্রত্ব বাতিল করা হয়েছে। একইসঙ্গে ইংরেজি বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের আহাদ খান রাফিকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) রাতে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৮৬তম বিশেষ সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত অনুমোদিত হয়। সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। সভায় সিন্ডিকেটের অন্যান্য সদস্যরা জুম অ্যাপের মাধ্যমে অনলাইনে যুক্ত ছিলেন।

গতবছর অক্টোবর মাসে বিশ্ববিদ্যালয়টির বঙ্গবন্ধু হলের কক্ষে আটকে আবাসিক শিক্ষার্থী মুকুল আহমেদকে রাতভর নির্যাতন করে পিটিয়ে হাত ভেঙে দেওয়া হয়। হলের ৪০১৮ নম্বর কক্ষে এই নির্যাতনের ঘটনা ঘটে।

পরদিন সকালে সহপাঠীরা আহত মুকুলকে উদ্ধার করে বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে ভর্তি করে। এরপর উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হয়।

এ ঘটনায় সেসময় একটি তদন্ত কমিটি করা হয়। তদন্ত কমিটি নির্দিষ্ট সময়ে তদন্ত প্রতিবেদন দাখিল করে বহিষ্কৃত ৩ জনকে দোষী সাব্যস্ত করেছিল।

ভুক্তভোগী মুকুল নরসিংদী সদরের বাসিন্দা। তার বাবা কাঠমিস্ত্রির সহকারীর কাজ করে সংসার চালান। মুকুল টিউশনি করে নিজের ও বোনের পড়াশোনার খরচ জোগাতেন।

শাওন খান/এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।