যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শনাক্ত করা যাবে ‘এমপক্স’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ১০:০১ পিএম, ১৯ আগস্ট ২০২৪

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এমপক্স (মাঙ্কিপক্স) ভাইরাস শনাক্তকরণে সক্ষম যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টার। ভাইরাসটি শনাক্ত করার জন্য জিনোম সেন্টারে যুক্তরাষ্ট্রের সেন্টার পর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে দেওয়া তিন সেট প্রাইমারও রয়েছে।

জিনোম সেন্টারের উদ্বৃতি দিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা উপ-পরিচালক (চলতি দায়িত্ব) আব্দুর রশিদ বিষয়টি জানিয়েছেন।

তিনি জানান, ল্যাবটিতে সাইবার-গ্রিন পদ্ধতি ব্যবহার করে রিয়েলটাইম-পিসিআর মেশিনের মাধ্যমে এমপক্স ভাইরাস শনাক্তকরণে সক্ষম। এছাড়া ডিএনএ/আরএনএ এক্সট্রাকশনের সব ধরনের সামগ্রী, রি-এজেন্ট কিট ও পর্যাপ্ত পরিমাণে যন্ত্রপাতি রয়েছে।

এরআগে করোনাভাইরাস দেশে ছড়িয়ে পড়লে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে ২০২০ সালের ১৭ এপ্রিল থেকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করোনা শনাক্তকরণ শুরু করে।

জিনোম সেন্টারের পক্ষ থেকে জনানো হয়, অতীতের অভিজ্ঞতায় বাংলাদেশে ভবিষ্যতে এমপক্স ভাইরাস শনাক্তকরণ এবং নমুনা থেকে সিকোয়েন্সিং করে ভাইরাসের ধরণ শনাক্তকরণেও জিনোম সেন্টারের সক্ষমতা রয়েছে। সরকারের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পেলে এমপক্স ভাইরাস শনাক্তকরণ ও গবেষণায় ল্যাবটি কার্যকর ভূমিকা রাখতে পারবে।

মিলন রহমান/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।