ইসলামী বিশ্ববিদ্যালয়

কলকাতায় চিকিৎসক ধর্ষণ-হত্যার প্রতিবাদে সমাবেশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইসলামী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ১৭ আগস্ট ২০২৪

ভারতের কলকাতায় নারী চিকিৎসক ধর্ষণ ও হত্যার প্রতিবাদ করে বিচারের দাবি জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। শনিবার (১৭ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে শিক্ষার্থীরা প্রতিবাদ সমাবেশ করেন।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশ নেন। শিক্ষার্থীরা কর্মসূচিতে ধর্ষণ বিরোধী বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন ও ‘উই ওয়ান্ট জাস্টিস, নো মোর র‌্যাপিস্ট’, ‘জাস্টিস ফর মৌমিতা, জাস্টিস ফর মৌমিতা’ ইত্যাদি স্লোগান দেন।

কর্মসূচিতে অংশ নিয়ে শিক্ষার্থীরা বলেন, কলকাতায় মৌমিতার সঙ্গে ঘটা ঘটনা পুরো বিশ্বের মানুষকে আহত করেছে। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। একইসঙ্গে দ্রুততম সময়ের মধ্যে দোষীদের বিচারের দাবি জানাচ্ছি। কাটা তারের বেড়া থাকলেও মৌমিতা আমাদের বোন, সে আমাদেরই একজন। আমরা আমাদের বোনের হত্যার বিচারের দাবি নিয়ে এসেছি। একইসঙ্গে আর যেন এমন একটি ঘটনাও না ঘটে সেই দাবি জানাচ্ছি।

কলকাতায় চিকিৎসক ধর্ষণ-হত্যার প্রতিবাদে সমাবেশ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক এস এম সুইট বলেন, মৌমিতার সঙ্গে যে বর্বর ঘটনা ঘটেছে তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ভারতসহ বিশ্বেও কোথাও যেন কোনো নারী এমন নির্যাতনের কবলে না পড়েন সেই নিরাপত্তা নিশ্চিতের দাবি জানাচ্ছি। কলকাতায় যারা এ নির্যাতনের বিরুদ্ধে অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন আমরা তাদের সাধুবাদ জানাই এবং তাদের পাশে থাকার অঙ্গিকার ব্যক্ত করছি। আমরা চাই সারা পৃথিবীতে নারীরা স্বাধীনভাবে নিরাপদে বসবাস করুক।

গত ৯ আগস্ট কলকাতায় আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালের ভেতরে মৌমিতা দেবনাথকে (৩০) গণধর্ষণের পর হত্যা করা হয়। কলেজটির স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী ছিলেন মৌমিতা। এ ঘটনায় কলকাতাসহ ভারতের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ চলছে।

মুনজুরুল ইসলাম/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।