পদত্যাগ করলেন কবি নজরুল কলেজের অধ্যক্ষ আমেনা বেগম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৩ পিএম, ১১ আগস্ট ২০২৪

শিক্ষার্থীদের তোপের মুখে পদত্যাগ করেছেন কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আমেনা বেগম। রোববার (১১ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যুক্ত কবি নজরুল কলেজ শাখার শিক্ষার্থী ও সাধারণ শিক্ষার্থীরা তার পদত্যাগের জন্য আন্দোলন করেন।

বেলা ১১টা থেকেই সাধারণ শিক্ষার্থীরা অধ্যক্ষের পদত্যাগের দাবিতে ভুয়া ভুয়া বলে স্লোগান দিতে থাকেন। পরবর্তী সময়ে অধ্যক্ষ ক্যাম্পাসে এলে আন্দোলনকারী শিক্ষার্থীরা তার কার্যালয়ে তাকে অবরুদ্ধ করেন।

এসময় অধ্যক্ষ আমেনা বেগম শিক্ষার্থীদের দাবির মুখে সাদা কাগজে ‘আমি পদত্যাগ করলাম’ লিখে অধ্যক্ষের স্বাক্ষর ও সিলমোহর যুক্ত করে পদত্যাগ করেন।

অধ্যক্ষের পদত্যাগের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে কবি নজরুল সরকারি কলেজের সমন্বয়ক মেহেদী বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আমাদের কলেজের চারজন শিক্ষার্থী নিহত হয়েছেন এবং শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান হিসেবে তিনি আহত ও নিহত শিক্ষার্থীদের কোনো খোঁজ খবর নেননি। এছাড়া দুর্নীতিগ্রস্ত ও স্বৈরাচার আওয়ামী লীগের নেত্রীস্থানীয় পর্যায়ে ছিলেন। কলেজের নানান অনিয়ম ও দুর্নীতির অভিযোগে অভিযুক্ত। আমাদের দাবির মুখে দুর্নীতিগ্রস্ত অধ্যক্ষ আমেনা বেগম পদত্যাগ করতে বাধ্য হন।

জানা গেছে, অধ্যাপক আমেনা বেগম আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক উপ-কমিটির (২০২২-২০২৫) সদস্য ছিলেন।

অন্যদিকে অধ্যক্ষের পদত্যাগের পর ভেঙে দেওয়া হয়েছে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষক পরিষদ। আওয়ামীপন্থি শিক্ষকরা পরিষদের সদস্য হওয়ার কারণে তাৎক্ষণিক শিক্ষার্থীরা শিক্ষক পরিষদ ভেঙে দেওয়ার দাবি তুলে আন্দোলন শুরু করেন। পরে দুপুর ১টার পর কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ছালেহ আহমেদ ফকির শিক্ষক পরিষদ ভেঙে দিতে বাধ্য হন। এরই মধ্যে তিনি বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন।

এতে বলা হয়েছে, বিভাগীয় প্রধান ও সহকর্মীদের জানানো যাচ্ছে যে, ১৭তম শিক্ষক পরিষদ রোববার (১১ আগস্ট) হতে বিলুপ্ত ঘোষণা করা হলো।

আরএএস/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।