শিক্ষার্থীদের ওপর হামলায় ঢাবি সাদা দলের প্রতিবাদ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:০৩ পিএম, ১৫ জুলাই ২০২৪
ঢাবিতে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ/জাগো নিবুজ

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিএনপি-সমর্থিত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষকদের সংগঠন সাদা দল।

সোমবার (১৫ জুলাই) সন্ধ্যায় সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান, যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান খান এবং অধ্যাপক ড. আব্দুস সালাম এক যৌথ বিবৃতিতে এই প্রতিবাদ জানান।

বিবৃতিতে তারা বলেন, ‘রোববার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে বৈষম্যমূলক কোটা প্রথা বাতিলের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের সম্পর্কে নেতিবাচক মন্তব্যের ফলে আন্দোলনকারীরা আরও প্রতিবাদমুখর হয়ে ওঠে। এরই ধারাবাহিকতায় ন্যায্য ও যৌক্তিক দাবি আদায়ের লক্ষ্যে চলমান শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচিতে ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীরা ন্যাক্কারজনক সশস্ত্র হামলা চালায়।’

আরও পড়ুন

‘আমরা এ ধরনের সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানাচ্ছি এবং হামলাকারী সন্ত্রাসীদের চিহ্নিত করে দ্রুত শাস্তির আওতায় আনার জন্য সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানাচ্ছি। একই সঙ্গে আন্দোলনকারীদের যৌক্তিক দাবি মেনে নিয়ে উদ্ভূত সংকটের দ্রুত সমাধানের কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।’ বলেন তারা।

সাদা দলের শিক্ষকরা বলেন, ‘আমরা মনে করি, মুক্তিযুদ্ধ আমাদের অহংকার ও শ্রেষ্ঠ অর্জন। বীর মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান এবং তাদের প্রতি আমাদের সম্মান ও কৃতজ্ঞতা প্রশ্নাতীত। চাকরিতে কোটা সংরক্ষণ ছাড়াও তাদের অবদানের স্বীকৃতি এবং তাদের সম্মান জানানোর অন্য আরও অনেক বিকল্প আছে। তাদের প্রদত্ত রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ আরও নতুন বিকল্প অবলম্বন করা যায়।’

‘কিন্তু তা না করে মুক্তিযুদ্ধের চেতনা লালন ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শনের নামে আমাদের তরুণ প্রজন্মকে দ্বিধাবিভক্ত করার অপকৌশল গ্রহণ করা হচ্ছে। এটি দেশ ও জাতির জন্য কল্যাণকর হবে না বলে আমরা মনে করি। কাজেই এ ধরনের কাজ থেকেও বিরত থাকার জন্য আমরা সবার প্রতি অনুরোধ জানাচ্ছি।’ যোগ করেন বিএনপি-সমর্থিত শিক্ষকরা।

এমএইচএ/ইএ/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।