বাংলা ব্লকেড

চবি শিক্ষার্থীদের ওপর দফায় দফায় লাঠিচার্জ, সহ-সমন্বয়কারী আহত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চবি
প্রকাশিত: ০৭:২৫ পিএম, ১১ জুলাই ২০২৪
ইনসেটে আহত আন্দোলনের সহ-সমন্বয়কারী তালাহ রাফি

কোটাপদ্ধতি সংস্কারের একদফা দাবিতে আন্দোলনরত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের ওপর কয়েক দফায় লাঠিচার্জ করেছে পুলিশ। এতে আন্দোলনের সহ-সমন্বয়কারী তালাহ রাফিসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। বর্তমানে শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছেন।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেলে ‘বাংলা ব্লকেড কর্মসূচি পালন করতে সড়ক ও রেলপথ অবরোধ করতে গেলে পুলিশের লাঠিচার্জের শিকার হন শিক্ষার্থীরা। এসময় তারা ছত্রভঙ্গ হয়ে নগরীর দুই নম্বর গেটে অবস্থান নিতে গেলে এখানেও একদফা লাঠিচার্জ করে পুলিশ।

পুলিশের লাঠিচার্জে ছত্রভঙ্গ হয়ে যান শিক্ষার্থীরা। পরে তারা একত্রিত হয়ে আবারও দুই নম্বর গেটে অবস্থান নেন। সেখানে শতাধিক শিক্ষার্থী দেখে পিছু হটে পুলিশ। বর্তমানে শিক্ষার্থীরা এখনো রাস্তা অবরোধ করে আন্দোলন করছেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, দুপুর আড়াইটা ও বিকেল সাড়ে ৩টার শাটল ট্রেনে করে চট্টগ্রাম বটতলী স্টেশনে পৌঁনে অবস্থান নেন শিক্ষার্থীরা। এরপর বিক্ষোভ মিছিল নিয়ে শহরের টাইগারপাস এলাকায় আসতে গেলে পুলিশের বাধার সম্মুখীন হন তারা। আধাঘণ্টাব্যাপী কথা-কাটাকাটি শেষে মিছিল নিয়ে সামনে এগোতে গেলে পুলিশ লাঠিচার্জ করে। এরপর ছত্রভঙ্গ শিক্ষার্থীরা মিছিল নিয়ে দুই নম্বর গেটে আসেন। এখানে আগে থেকে প্রস্তুত থাকা পুলিশের সদস্যরা তাদের লাঠিচার্জ করেন। এসময় শিক্ষার্থীরা আল ফালাহ গলি এবং রেলক্রসিংয়ের দিকে পালিয়ে যেতে থাকেন। পুলিশের লাঠিচার্জের মুখে পথ আগলে দাঁড়ান আন্দোলনের সহ-সমন্বয়কারী তালাহ রাফি। এসময় পুলিশ তাকে লাঠি দিয়ে আঘাত করলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। কিছুক্ষণ পর শিক্ষার্থীরা আবারও দুই নম্বর গেটে জড়ো হন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক রাসেল আহম্মেদ বলেন, ‘হামলা করে আমাদের মনোবল দুর্বল করা যাবে না। সব হামলা রুখে দিয়ে ছাত্রসমাজ রাজপথে থেকেই দাবি আদায় করবে। কুবিতে আমাদের ভাইদের ওপর হামলা করা হয়েছে। টাইগার পাসে বোনদের ওপর হামলা করা হয়েছে। এসব হামলা, মামলা করে আমাদের রুখে দেওয়া যাবে না।’

আহমেদ জুনাইদ/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।