রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

মহাসড়ক অবরোধ করে ফুটবল খেললেন শিক্ষার্থীরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ০৭ জুলাই ২০২৪
অবরোধ চলাকালীন ফাঁকা সড়কে ফুটবল খেলেন কয়েকজন শিক্ষার্থী

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দাবিতে ঘণ্টাব্যাপী বগুড়া-নগরবাড়ি মহাসড়ক অবরোধ করেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় মহাসড়কের উভয় পাশে বাঁশ ফেলে ফাঁকা সড়কে ফুটবল খেলেন তারা।

রোববার (৭ জুলাই) বিকেল ৪টার দিকে বগুড়া-নগরবাড়ি মহাসড়কের সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৩ এর সামনে এই কর্মসূচি পালন করেন। এসময় মহাসড়কের উভয় পাশে প্রায় দুই কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।

মহাসড়ক অবরোধ করে ফুটবল খেললেন শিক্ষার্থীরা

এর আগে একাডেমিক ভবন-৩ এর সামনে প্ল্যাকার্ড, ব্যানার ও ফেস্টুন এবং জাতীয় পতাকা নিয়ে জড়ো হন শতাধিক শিক্ষার্থী। পরে তারা মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রধান ফটক হয়ে বগুড়া-নগরবাড়ি মহাসড়ক অবরোধ করেন। অবরোধ চলাকালে সড়কের দুপাশে বাঁশ ফেলে শিক্ষার্থীরা মাঝখানে দাঁড়িয়ে কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ-কপাট’ গান ও ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তি করেন। এসময় কয়েকজন শিক্ষার্থী মহাসড়কে ফুটবল খেলেন।

মহাসড়ক অবরোধ করে ফুটবল খেললেন শিক্ষার্থীরা

অবরোধ কর্মসূচি চলাকালে শিক্ষার্থীরা বলেন, চাকরি, ভর্তি পরীক্ষাসহ সবখানে কোটার ছড়াছড়ি। ফলে মেধাবীদের বঞ্চিত করে অপেক্ষাকৃত কম মেধাবীরা এসব ক্ষেত্রে সুবিধা নিচ্ছেন। এ বৈষম্য মানা যায় না। তবে এ আন্দোলন একেবারে কোটা বাতিলের দাবিতে নয়। তাদের দাবি, ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সরকারি চাকরিতে সর্বোচ্চ ১০ শতাংশ কোটা রেখে কোটা পদ্ধতি সংস্কার করতে হবে।

‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে নেতৃত্বে থাকা কমিটির অন্যতম সদস্য আশরাফুল ইসলাম রাকিব। তিনি জাগো নিউজকে বলেন, কেন্দ্রের নির্দেশে মহাসড়ক অবরোধ করে রাখা হয়েছিল। আবারও যদি কোনো ঘোষণা আসে, তাহলে তা বাস্তবায়ন করা হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।

এম এ মালেক/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।