‘বাংলা ব্লকেড’ কর্মসূচি

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ জাবি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০১:৪৮ পিএম, ০৭ জুলাই ২০২৪
জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

কোটা সংস্কারের দাবিতে দেশব্যাপী ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

রথযাত্রার কারণে রোববার বিকেল ৩টার কর্মসূচি বেলা ১১টা থেকে শুরু করেন তারা। চলে দুপুর ২টা পর্যন্ত। এসময় সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

জাবির বাংলা বিভাগের শিক্ষার্থী ইব্রাহিম খলিল বলেন, আমাদের কর্মসূচি বিকেল তিনটা থেকে থাকলেও রথযাত্রার প্রতি শ্রদ্ধা রেখে কর্মসূচি বেলা ১১টা থেকে শুরু করেছি। দাবি আদায় না হাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। এরই মধ্যে শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষা-বর্জন করেছেন। প্রয়োজনে এর চেয়ে বেশি ত্যাগ স্বীকার করতেও আমরা প্রস্তুত।

৪৮ ব্যাচের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বলেন, এটি আমাদের রাজনৈতিক কিংবা সংবিধান বহির্ভূত কোনো দাবি নয়। আমরা কোনো সরকারবিরোধী আন্দোলনও করছি না। ৭১ এর শহীদরা যে বৈষম্যের জন্য লড়েছেন আমরাও শিক্ষার্থীদের সাথে করা তেমন বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন করছি। তারা নাতি-নাতনিদের কোটার জন্য যুদ্ধ করে নাই, তারা যুদ্ধ করেছেন দেশ স্বাধীনের জন্য। তারা সাম্যের জন্য যুদ্ধ করেছেন। তারা মানবিক মর্যাদার জন্য যুদ্ধ করেছেন। সামাজিক অধিকার নিশ্চিত করার জন্য যুদ্ধ করেছেন।

পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহফুজুল ইসলাম মেঘ বলেন, স্বাধীনতার ৫০ বছর পরেও সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা দেখতে হচ্ছে। মেধাকে গুরুত্ব না দিলে অচিরেই জাতীর মেরুদণ্ড ভেঙে পড়বে।

জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।