কোটা বাতিল দাবি

বন্দরনগরীর ২ নম্বর গেট রোড অবরোধ চবি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চবি
প্রকাশিত: ১০:০০ পিএম, ০৬ জুলাই ২০২৪
মহাসড়ক অবরোধ করে চবি শিক্ষার্থীদের অবস্থান

কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহালের দাবিতে এবার চট্টগ্রামের অন্যতম গুরুত্বপূর্ণ ২ নম্বর গেট মোড় অবরোধ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। ঘণ্টাব্যাপী এ অবরোধের ফলে পুরো শহর যেন থমকে যায়।

শনিবার (৬ জুলাই) বিকেল ৫টায় শিক্ষার্থীরা শহরের ষোলশহর স্টেশনে জড়ো হন। পরে মিছিল নিয়ে ২ নম্বর গেট মোড়ে ঘণ্টাব্যাপী অবস্থান নেন। এসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়া চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ, সিটি কলেজ এবং চট্টগ্রামের অন্যান্য কলেজের শিক্ষার্থীরা সেখানে যোগ দেন।

এসময় হাজারো শিক্ষার্থীর মুখে ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে, মেধা না কোটা? মেধা- মেধা, মেধাবীদের কান্না, আর না, আর না, কোটার বিরুদ্ধে -লড়াই হবে একসাথে, বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই, চবি আসছে, রাজপথ কাঁপছে, কোটার বৈষম্য, মানি না, মানবো না, আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার, ৭১ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবারসহ নানা স্লোগান শোনা যায়।

কোটা বাতিল দাবি, বন্দরনগরীর ২ নম্বর গেট রোড অবরোধ চবি শিক্ষার্থীদের

শিক্ষার্থীরা তাদের চার দাবিতেই অটল রয়েছেন। এই দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

আইন অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী জুয়েল রানা বলেন, ‘অনেক দিন থেকেই স্বপ্ন দেখছি জজ হবো। কিন্তু এখন সবচেয়ে বড় বাধা মনে হচ্ছে এই কোটা। অবাক করা ব্যাপার হচ্ছে সারাদেশ কোটা প্রথার প্রত্যাহার দাবিতে আন্দোলন করলেও সরকারের টনক নড়ছে না। আমাদের দাবি স্পষ্ট। দাবি আদায় না হওয়া পর্যন্ত মাঠ ছেড়ে যাবো না।

মহসিন কলেজের শিক্ষার্থী নিয়াজ মাহমুদ বলেন, এখন আমাদের পড়ার টেবিলে থাকার কথা। কিন্তু নিজ অধিকারের জন্য রাজপথে নামতে হয়েছে। একবার যেহেতু নেমেছি দাবি আদায় না হওয়া পর্যন্ত মাঠ ছাড়বো না। কোটা সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে চরম বৈষম্য। যে বৈষম্য নিরসনে মুক্তিযুদ্ধ হয়েছে, সেই যুদ্ধের নাম ব্যবহার করে বৈষম্য টিকতে দেওয়া হবে না।

আহমেদ জুনাইদ/এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।