চবি শিক্ষার্থীরা

‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ০৪ জুলাই ২০২৪
মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আবারও চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’র ব্যানারে এই অবরোধে দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এসময় তাদের মুখে ‘বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’; ‘মেধা না কোটা? মেধা মেধা’, ‘মেধাবীদের কান্না, আর না, আর না’; ‘কোটার বিরুদ্ধে-লড়াই হবে একসাথে’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’; ‘চবি আসছে, রাজপথ কাঁপছে’; ‘কোটার বৈষম্য; মানি না, মানবো না’; ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’; ‘৭১ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’ স্লোগান শোনা যায়।

চবি শিক্ষার্থীরা, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’

ইসলামিক ইতিহাস বিভাগের শিক্ষার্থী সৈয়দ আহমেদ সিয়াম বলেন, আমরা এতদিন হাইকোর্টের রায়ের অপেক্ষায় ছিলাম। কিন্তু হাইকোর্ট কোটা বহাল রেখেছেন, যা আমাদের হতাশ করেছে। আমরা বৈষম্যহীন বাংলাদেশের জন্য লড়াই করছি। আন্দোলন এখন আরও তুমুলভাবে চলবে। আগে বিশ্ববিদ্যালয়ে সীমাবদ্ধ ছিল, কিন্তু এটা এখন সারা চট্টগ্রামে ছড়িয়ে পড়বে।

সমাজবিজ্ঞান বিভাগের আন্দোলনকারী শিক্ষার্থী ফাতেমা বলেন, কোটার কারণে আজ মেধাবীরা অবমূল্যায়িত হবে। সারাদেশের শিক্ষার্থীদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। আমরা রাজপথে নেমে এসেছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাসে ফিরে যাবো না। ২০১৮ সালে শিক্ষার্থীরা আন্দোলন করে দাবি আদায় করেছে, এবারও দাবি বাস্তবায়ন করেই ঘরে ফিরবো।

আহমেদ জুনাইদ/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।