কোটা বাতিলের দাবিতে বরিশাল-কুয়াকাটা সড়ক অবরোধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরিশাল
প্রকাশিত: ০৪:১২ পিএম, ০৪ জুলাই ২০২৪
সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে তৃতীয় দিনের মতো বরিশাল-কুয়াকাটা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

এসময় তারা দুই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন। এতে বরিশাল-কুয়াকাটা সড়কের দু’পাশে শতাধিক যানবাহন আটকে পড়ে। এতে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা সাড়ে ১১টায় ববির প্রধান গেটের সামনে বিক্ষোভ সমাবেশ করেন তারা। পরে শিক্ষার্থীরা কোটা পদ্ধতি বাতিলের দাবিতে স্লোগান দিতে থাকেন।

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জিহাদুল ইসলাম বলেন, আমাদের সঙ্গে নাটক চলছে। এই নাটকের অবসান না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।

ইতিহাস বিভাগের শিক্ষার্থী তারেক রহমান বলেন, সরকারি চাকরিতে পুনরায় কোটা পদ্ধতি বহাল রাখা হয়েছে। এ খবর শোনা মাত্রই দেশের ছাত্রসমাজ কোটাবিরোধী আন্দোলনে রাজপথে নেমেছে। বেশ কয়েকদিন ধরে টানা অবস্থান কর্মসূচি পালন করে যাচ্ছি। সরকার তো বীর মুক্তিযোদ্ধাদের সুযোগ-সুবিধা ও তাদের প্রাপ্য সম্মান দিচ্ছে। কিন্তু কোটা রেখে কেন? বাকিদের কেন অধিকার থেকে বঞ্চিত করছেন? যারা বাংলাদেশের মেধাবী রয়েছে, তাদের যোগ্যতা কেন কেড়ে নিচ্ছে। এ সিদ্ধান্ত দেশকে মেধাবী শূন্য জাতিতে পরিণত করবে। আমরা কোটা চাই না। অবিলম্বে এ পদ্ধতি বাতিল চাই।

বরিশাল বন্দর থানার ওসি এম এ মুকুল জাগো নিউজকে বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণ অবস্থান নিয়েছেন। অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সেজন্য সজাগ আছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। শিক্ষার্থীদের জনসাধারণের ভোগান্তির কথা বুঝিয়ে বললে তারা সড়ক থেকে অবরোধ তুলে নেন। এখন যানবাহন চলাচল স্বাভাবিক।

শাওন খান/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।