যৌন হয়রানি : রাবি শিক্ষককে বাধ্যতামূলক অবসর


প্রকাশিত: ০৩:৪০ এএম, ২২ এপ্রিল ২০১৬

যৌন হয়রানির দায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির (রাবিশিস) সাবেক সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক কামরুল হাসান মজুমদারকে বাধ্যতামূলক অবসর পাঠানো হয়েছে। বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

জানা গেছে, ২০১৪ সালে শিক্ষক কামরুল হাসান মজুমদার মুঠোফোনে বিভাগের প্রথম বর্ষের ওই ছাত্রীকে একাধিকার আপত্তিকর প্রস্তাব দেন। প্রস্তাবে রাজি হলে বিভাগে ভালো ফলাফলের নিশ্চয়তাসহ শিক্ষক হওয়ার লোভনীয় সুযোগের ব্যাপারে প্রলুব্ধ করার চেষ্টা করেন। পরে ওই বছরের অক্টোবরের শেষের দিকে যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কমিটির কাছে অধ্যাপক কামরুল হাসান মজুমদারের বিরুদ্ধে  লিখিত অভিযোগ দেন ওই ছাত্রী। পরে ওই বছরের নভেম্বরে অধ্যাপক কামরুলকে বিভাগের পরীক্ষা ও ছাত্রীদের গবেষণা সংক্রান্ত সকল কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়।

এছাড়া অভিযোগের সত্যতা পাওয়ায় ২০১৫ সালের ২৭ এপ্রিল কমিটি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের কাছে  শিক্ষক কামরুলকে চাকরিচুত্য করার সুপারিশ করে। সিন্ডিকেট সুপারিশ গ্রহণ করে একটি সুপারিশ পর্যালোচনা ও বাস্তবায়ন কমিটি গঠন করে।

বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমদের নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট গঠিত এ কমিটি পর্যালোচনা শেষে তাকে বাধ্যতামূলক অবসরের সুপারিশ করে। বৃহস্পতিবার সিন্ডিকেট সভায় তা পাস হয়।  

এদিকে বৈঠক সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান এই সিদ্ধান্তে নোট অব ডিসেন্ট দিয়েছেন। তিনি এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কমিটির গঠন ও কার্য প্রক্রিয়ায় সমস্যা আছে বলে উল্লেখ করেন।

রাশেদ রিন্টু/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।