রাবিতে চলছে চাকরির মেলা, রয়েছে প্রাণসহ ৩৭ কোম্পানি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০২:৩১ পিএম, ১৯ মে ২০২৪

ক্যাম্পাস থেকেই চাকরির সিভি জমা দেওয়া ও বিভিন্ন স্কিল সম্পর্কে জানানোর উদ্দেশ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চলছে দুই দিনব্যাপী চাকরির মেলা।

রোববার (১৯ মে) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ইবলিশ চত্বরে দ্বিতীয় দিনের মতো চলছে এ মেলা। সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সিভি জমা দিতে পারবে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়য়ের ক্যারিয়ার ক্লাব (আরইউসিসি) অষ্টমবারের মতো এ মেলার আয়োজন করে। এবারের মেলায় প্রাণ-আরএফএলসহ ৩৭টিরও বেশি দেশি-বিদেশি বহুজাতিক কোম্পানি অংশ নিয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ রাজশাহীর সব শিক্ষাপ্রতিষ্ঠানের অনার্স-মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থীদের জন্য এ মেলা উন্মুক্ত।

জানা যায়, দুই দিনব্যাপি এ মেলায় শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকেই চাকরিতে প্রবেশের সুযোগ পাচ্ছেন। পাশাপাশি স্কিল ডেভেলপমেন্ট সেশনে অংশ নিয়ে চাকরির জন্য কি কি বিষয় অত্যাবশ্যকীয়, সে বিষয়েও জানার সুযোগ মিলছে।

এবারের মেলায় প্রাণ-আরএফএল, এসিআই, ব্র্যাক আইটও, রানার, মেন্টরস, ব্রিটিশ কাউন্সিল, ম্যারিকো, এপেক্স, নাবিল গ্রুপ, মেঘনা গ্রুপ, আবুল খায়ের গ্রুপ, পাঞ্জেরী, ইস্পাহানী, ম্যারিকোসহ ৩৭টিরও বেশি কোম্পানিতে প্রায় ২৫০টিরও বেশি শূন্যপদ রয়েছে।

রাবিতে চলছে চাকরির মেলা, রয়েছে প্রাণসহ ৩৭ কোম্পানি

শিক্ষার্থীদের নির্দিষ্ট বুথে জীবন বৃত্তান্ত (CV) জমা দিতে বলা হয়েছে। পরবর্তীতে সেগুলো যাচাই-বাছাই করে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। সেখান থেকে ইন্টার্নশিপ বা সরাসরি চাকরিতে প্রবেশের সুযোগ পাবেন। এছাড়া মেলায় সশরীরে উপস্থিত থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের হিউম্যান রিসোর্স (HR) বিভাগের প্রধানের সঙ্গে কথা বলার সুযোগ রয়েছে। রয়েছে এক্সপার্টদের কাছ থেকে সিভি যাচাইয়ের সুযোগ। একইসঙ্গে ভাইভা দিয়ে ‘অন স্পট রিক্রুটমেন্ট’ এর সুযোগও পাবেন প্রার্থীরা।

চাকরির জন্য সিভি জমা দিতে মেলায় এসেছেন ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী সৌরভ হাবিব। তিনি বলেন, ‘এ মেলার মাধ্যমে আমরা সহজেই সিভি জমা দিতে পারছি। মেলা ছাড়া সিভি জমা দিতে হলে, প্রতিষ্ঠানগুলোতে যেতে হতো। ইতোমধ্যে প্রাণ-আরএফএলসহ দুটি প্রতিষ্ঠানে সিভি জমা দিয়েছি। এমন সুন্দর আয়োজন করার জন্য ক্যারিয়ার ক্লাবকে অসংখ্য ধন্যবাদ’।

মেলায় অংশ নেওয়া কোম্পানি প্রাণ-আরএফএল এর সহকারী ম্যানেজার মো. জুবায়ের হোসেন বলেন, ‘প্রতিবছরের ন্যায় এবারও মেলায় অংশ নিয়েছি এবং ভালো সাড়াও পাচ্ছি। এ পর্যন্ত দুই শতাধিক সিভি জমা পড়েছে। আশা করছি আজকে আরও দুই শতাধিক সিভি জমা পড়বে। আমরা বিশ্ববিদ্যালয়ের কিছু বিভাগেও যোগাযোগ করেছি, শূন্যপদের বিপরীতে আমরা দক্ষ জনবল নিয়োগ করবো। এর আগে, আমরা রুয়েট ও রাজশাহী কলেজে জব ফেয়ার করেছি। প্রতিবছর উত্তরবঙ্গ থেকে ভালো একটা সাড়া পাই’।

মেলার বিষয়ে জানতে চাইলে ক্লাব সভাপতি খোন্দকার অভিষেক ইবনে শামস বলেন, ‘জব ফেয়ারের মধ্য দিয়ে একজন শিক্ষার্থী সিভি মূল্যায়ন ও সরাসরি ক্যাম্পাসে নিয়োগ এবং পার্টটাইম, ফুলটাইম ও ইন্টার্নশিপের সুযোগ পাবেন। এছাড়াও এ ফেস্টে বিভিন্ন সেক্টরে ক্যারিয়ার সেমিনার, নেতৃত্ব প্রশিক্ষণ, ব্যবসায়িক গেমস, ক্যারিয়ার সম্পর্কিত সেমিনার এবং ফ্রেশার্সদের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন থাকছে। একজন শিক্ষার্থী দুই দিনের মধ্যে সিভি জমা দিয়ে যদি চাকরির নিশ্চয়তা পায় সেটি বড় পাওয়া।’

মনির হোসেন মাহিন/এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।