সর্বজনীন পেনশন স্কিম বৈষম্যমূলক: বেরোবি শিক্ষক সমিতি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বেরোবি
প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ১৪ মে ২০২৪

সরকারের সর্বজনীন পেনশন ব্যবস্থাপনাকে বৈষম্যমূলক দাবি করে এ থেকে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের নাম প্রত্যাহার দাবিতে মৌন মিছিল করেছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এসময় তারা এ সংক্রান্ত প্রজ্ঞাপন বাতিলেরও দাবি জানান।

মঙ্গলবার (১৪ মে) বেলা সাড়ে ১১ টায় ক্যাম্পাসের শেখ রাসেল চত্বরে শিক্ষকরা কালো ব্যাজ ধারণ করে মৌনমিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

মৌনমিছিল শেষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. বিজন মোহন চাকী ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মণ্ডল আসাদ সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

এসময় শিক্ষক নেতারা বলেন, সর্বজনীন পেনশন ব্যবস্থাপনার আওতাভুক্ত করার যে ঘোষণা দেওয়া হয়েছে, তা বৈষম্যমূলক। এ ধরনের বৈষম্য বাংলাদেশের সংবিধানের মূল চেতনার সঙ্গেও সাংঘর্ষিক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে শিক্ষাদর্শনের চেতনা থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে স্বায়ত্তশাসন দিয়েছিলেন, এ প্রজ্ঞাপন সেই চেতনাকে অবজ্ঞা ও অবমাননা করার শামিল।

বক্তারা আরও বলেন, সর্বজনীন বলতে আমরা বুঝি, সবার জন্য। কিন্তু উদ্দেশ্য প্রণোদিতভাবে শিক্ষকদের ওপর যে স্কিম চালু করা হচ্ছে, এটি খুবই বৈষম্যমূলক। নতুন যেই পেনশন স্কিম সরকারি কর্মকর্তাদের বাদ দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য চালু করা হলো সেটা কিভাবে সর্বজনীন পেনশন স্কিম হয়? তাহলে এতে কি কোনো অস্পষ্টতা আছে? সবার জন্য যদি হয়, তাহলে সরকারি কর্মকর্তাগণ এ স্কিম আওতার বাইরে থাকবেন কেন?

এসময় তারা অবিলম্বে এ পেনশন স্কিমের প্রজ্ঞাপন বাতিলের আহ্বান জানান।

এনআইবি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।