নটরডেমে ন্যাশনাল আর্থ অ্যান্ড স্পেস সামিট শুরু ১৬ মে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ১১ মে ২০২৪

নটরডেম কলেজে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৭ম ন্যাশনাল আর্থ অ্যান্ড স্পেস সামিট। আগামী ১৬, ১৭ ও ১৮ মে এ সামিটের আয়োজন করা হবে।

নটর ডেম ইকো অ্যান্ড স্পেস ক্লাব আয়োজিত এই বিশেষ আয়োজনে অংশগ্রহণ করবে ঢাকা ও ঢাকার বাইরের প্রায় ১০০টি স্কুল-কলেজ।

প্রতি বছরই নানা আয়োজনে অনুষ্ঠিত হয়ে থাকে ন্যাশনাল আর্থ অ্যান্ড স্পেস সামিট। এখানে যেমন রয়েছে নানা ধরনের অলিম্পিয়াড, কুইজ এবং সৃজনশীল লেখার প্রতিযোগিতা, তেমনই রয়েছে অ্যাস্ট্রাল হান্ট, কুইজ, প্রেজেন্টেশন ও প্রজেক্ট প্রদর্শনীর দলগত প্রতিযোগিতা।

মোট ২৭টা প্রতিযোগিতার মধ্যে থাকবে আর্থ সায়েন্স অলিম্পিয়াড, বায়োলজি অলিম্পিয়াড, অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড, ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড। তাছাড়া কুইজ ইভেন্টগুলোর মধ্যে থাকবে ইকো অ্যান্ড স্পেস বাজ, ওয়ান শট ওয়ান কিল ও অ্যাস্ট্রো মুভি কুইজ।

অন্যান্য দলগত প্রতিযোগিতার মধ্যে থাকবে অ্যাস্ট্রাল হান্ট, যা একটি ট্রেজার হান্ট ধরনের প্রতিযোগিতা। যেখানে একটা টিম ধাঁধা সমাধান করে নটর ডেম কলেজের ক্যাম্পাসে লুকায়িত গোপন কুপন খুঁজে একটি তারকামণ্ডলী বের করবে।

তাছাড়া আরও থাকবে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন যেখানে জ্যোতির্বিজ্ঞান ও পৃথিবীর নানা ব্যবস্থার ওপর অনুসন্ধান স্লাইড আকারে প্রকাশ করা হবে।

ছোটোদের জন্য থাকবে ক্রাফটওয়ার্ক, যাতে নার্সারি থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডগুলোতে অংশগ্রহণ করতে পারবে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা।

অংশগ্রহণকারীদের জন্য থাকবে সার্টিফিকেট, স্পেশাল গিফট ও আরও অনেককিছু। রেজিস্ট্রেশনের জন্য ঢাকার ও বাইরের বিভিন্ন স্কুলে রয়েছে ক্যাম্পাস অ্যাম্বাসেডর ও ক্লাব পার্টনার।

অনলাইন রেজিস্ট্রেশনের জন্য Notre Dame Eco and Space Club এ পাওয়া যাবে সব তথ্য। রেজিস্ট্রেশন না করেও সুযোগ থাকবে প্রদর্শনী ফটোস্ফিয়ার ও স্টেলারস্কেপস উপভোগ করার।

আর দিন শেষে থাকবে রকেট ইঞ্জিন টেস্টের প্রোগ্রাম, যেখানে নিজ চোখে দেশের মাটিতে হাইব্রিড রকেট ইঞ্জিন টেস্ট দেখার সুযোগ থাকবে।

এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।