সন্ত্রাসমুক্ত সমাজ গঠনে ইসলামের দর্শন সর্বত্র ছড়িয়ে দিতে হবে


প্রকাশিত: ০৮:২৭ এএম, ২০ এপ্রিল ২০১৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, সন্ত্রাস, নৈরাজ্য ও জঙ্গিবাদ নির্মূলের লক্ষ্যে ইসলামের তাৎপর্য ও দর্শন সমাজের সর্বত্র ছড়িয়ে দিতে হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক স্টাডিজ বিভাগ আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইসলামকে শান্তি, গণতন্ত্র ও প্রগতির ধর্ম হিসেবে অভিহিত করে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, একমাত্র ইসলাম ধর্মই ব্যবহারিক জীবনে গণতন্ত্র, প্রগতি ও উদারতার শিক্ষা দিয়েছে। অথচ মুসলিম নামধারী কতিপয় বিপথগামীর কারণে গোটা মুসলিম জাতি আজ ঝুঁকির মুখে পড়েছে।

তিনি বলেন, প্রকৃত মুসলমান কখনও হত্যা, নৈরাজ্য, হানাহানি বা অশান্তিতে লিপ্ত হতে পারে না। ইসলামের শিক্ষা যথাযথভাবে অনুসরণ না করার কারণেই আজ মুসলিম জাতিকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। ইসলামের নামে চলছে সন্ত্রাসী কার্যক্রম। ১৯৭১ সালেও ইসলামকে অপব্যবহার করে এদেশে নারী নির্যাতন ও গণহত্যা চালানো হয়েছিল।

হযরত মুহাম্মদ (স.)-এর জীবনাদর্শ যথাযথভাবে অনুসরণের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, নিজেদের জীবনকে উন্নত ও পরিশীলিত করতে ইসলামী শিক্ষাকে কাজে লাগাতে হবে।

উল্লেখ্য, প্রতিযোগিতায় মোট ৫টি ইভেন্টে ৭৫জন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়।  

এমএইচ/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।