কার্বন নিঃসরণ কমাতে ধনী দেশগুলোর দ্রুত পদক্ষেপ চান ঢাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ০৭ মে ২০২৪

কার্বন নিঃসরণ কমাতে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণে উন্নত বিশ্বের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

তিনি বলেন, ‘চীন এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারে। গ্রিন হাউজ গ্যাস নির্গমন সংক্রান্ত সমস্যার টেকসই সমাধানের জন্য জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ক যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম গ্রহণ এবং এ বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ে গুরুত্ব দিতে হবে।’

মঙ্গলবার (৭ মে) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ‘চায়নাস কার্বন মার্কেট: ডেভেলপমেন্ট, ইভুলেশন অ্যান্ড ওয়েজ ফরওয়ার্ড’ শীর্ষক বিশেষ বক্তৃতার আয়োজন করে ঢাবি সেন্টার ফর চায়না স্টাডিজ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

চীনের তিয়ানজিন বিশ্ববিদ্যালয়ের চায়না একাডেমি অব এনার্জি, এনভায়রনমেন্টাল অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক্সের পরিচালক অধ্যাপক ড. ঝং ঝাং জিয়াং তার বক্তৃতায় কার্বন নিঃসরণ কমাতে চীনের বিভিন্ন পরিকল্পনা ও পদক্ষেপ তুলে ধরেন। অনুষ্ঠান সঞ্চালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সামসাদ মর্তুজা।

হাসান আলী/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।