ইসলামী বিশ্ববিদ্যালয়

নবীন ছাত্রকে র‍্যাগিংয়ের তথ্য চেয়ে তদন্ত কমিটির বিজ্ঞপ্তি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০২ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পরিচিতি পর্ব ও শৃঙ্খলা শেখানোর নামে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের নবীন শিক্ষার্থীকে র‍্যাগিংয়ের ঘটনায় সুষ্ঠু তদন্তে তথ্য প্রমাণাদি সংগ্রহে উন্মুক্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক সাইফুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তাহমিন ওসমানের কাছ থেকে পাওয়া অভিযোগপত্র বিবেচনায় এনে এবং ২ সেপ্টেম্বর অরিয়েন্টেশন ক্লাসের পর ২০২১-২০২২ শিক্ষাবর্ষের কিছু সিনিয়র ছাত্র তাহমিন ওসমানের সঙ্গে চরম খারাপ ব্যবহার করে। পরবর্তীতে ৩ সেপ্টেম্বর বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামের সামনে এবং ৫ সেপ্টেম্বর দুপুরে বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামের পাশে আবার হয়রানি করা হয়।

এ ঘটনায় সুষ্ঠু তদন্তের স্বার্থে একটি গণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো। উক্ত বিষয়ে কারোর কাছে কোনো তথ্য প্রমাণাদি থাকলে তা লিখিত আকারে অথবা সশরীরে তদন্ত কমিটির আহ্বায়কের অফিসে ১৭ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে জমা দেওয়ার জন্য অনুরোধ করা হলো। তথ্য প্রদানকারীর পরিচয় গোপন রাখা হবে।

এ বিষয়ে তদন্ত কমিটির আহ্বায়ক ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. সাইফুল ইসলাম জাগো নিউজকে বলেন, আমাদের তদন্ত কার্যক্রম শুরু হয়েছে। রোডম্যাপ অনুযায়ী যেগুলো দরকার সেগুলো আমরা করছি। তদন্তের স্বার্থে আমরা উন্মুক্ত বিজ্ঞপ্তি দিয়েছি। আর অভিযোগকারী এবং অভিযুক্ত যারা আছে, তদন্ত কমিটির কাছে হাজির হয়ে বক্তব্য দিতে তাদের চিঠি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ‘আমার ছেলেকে বিশ্ববিদ্যালয়ে পড়াবো কি না, সাহায্য চাই’

এর আগে ৫ সেপ্টেম্বর র‍্যাগিংয়ের বিষয়ে ভুক্তভোগী ছাত্রের বাবা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের কাছে অভিযোগ জানিয়ে একটি মেইল করেন। ৯ সেপ্টেম্বর ভুক্তভোগী ছাত্রের বাবা ক্যাম্পাসে উপস্থিত হয়ে ছেলেকে দিয়ে লিখিত অভিযোগপত্র জমা দেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে ঘটনার সুষ্ঠু তদন্তে ১০ সেপ্টেম্বর পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রুমি নোমান/এসজে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।