৬১ লাখ টাকা আত্মসাৎ

যবিপ্রবির সাবেক উপাচার্য আব্দুস সাত্তারের নামে দুদকের মামলা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ১০:২০ এএম, ২২ আগস্ট ২০২৩

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সাত্তারসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২১ আগস্ট) দুদক যশোর সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি করা হয়। কার্যালয়ের উপ-পরিচালক মো. আল-আমিন বাদী হয়ে মামলাটি করেছেন।

মামলায় যবিপ্রবিতে অবৈধভাবে নিয়োগের মাধ্যমে ৬১ লাখ ৩১ হাজার ৭৩২ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

মামলার আসামিরা হলেন যবিপ্রবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সাত্তার, যবিপ্রবির পূর্ত দপ্তরের উপপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) আব্দুর রউফ ও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক মো. কামাল উদ্দিন।

মামলা সূত্রে জানা যায়, যবিপ্রবিতে চাকরিপ্রার্থী মো. আব্দুর রউফকে অবৈধভাবে বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার (গ্রেড-১, পরিকল্পনা ও উন্নয়ন) পদে নিয়োগ দেওয়া হয়। এর মাধ্যমে তাকে ২০০৯ সালের অক্টোবর থেকে ২০২২ সালের জুন পর্যন্ত বেতনভাতা বাবদ মোট ৬১ লাখ ৩১ হাজার ৭৩২ টাকা সরকারি কোষাগার থেকে উত্তোলন করে আত্মসাত করার সুযোগ করে দিয়ে সরকারের ক্ষতিসাধন করা হয়েছে। এ কাজে উপাচার্য অধ্যাপক আব্দুস সাত্তারকে সহযোগিতা করেছেন ৩ নম্বর অভিযুক্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক কামাল উদ্দিন।

এ বিষয়ে দুদক যশোর জেলা সমন্বিত কার্যালয়ের উপপরিচালক মো. আল-আমিন বলেন, প্রাথমিক অভিযোগ পাওয়ার পর গতবছর থেকে দুদক যশোর অফিসের পক্ষ থেকে অনুসন্ধান ও রেকর্ডপত্র যাচাই করা হয়। এসময় এজহারে উল্লেখিত দুর্নীতি, অনিয়ম ও অর্থ আত্মসাতসহ বিভিন্ন অভিযোগের সত্যতা পাওয়ায় মামলাটি করা হয়েছে। দুদকের প্রধান কার্যালয় এ মামলার তদন্ত কর্মকর্তা নিয়োগ দেবে।

মিলন রহমান/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।