সাত কলেজে ভর্তি: ‘কলেজ ও বিষয়’ মনোনয়ন পেতে ৪৫৬২০ আবেদন

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক ঢাকা কলেজ
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ৩১ জুলাই ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য ইউনিটে ভর্তির জন্য কলেজ ও বিষয় পছন্দের আবেদন সময় শেষ হয়েছে। এবার ১৪ দিনে তিনটি ইউনিটে মোট ৪৫ হাজার ৬২০টি আবেদন জমা পড়েছে।

সোমবার (৩১ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সাত কলেজের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় যেসব শিক্ষার্থী পাস করেছেন তারাই বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য ইউনিটে ভর্তির জন্য বিষয় ও কলেজ পছন্দের আবেদন করতে পারছেন। কলেজ ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ গত ১৬ জুলাই বিকেল ৩টায় শুরু হয়ে ৩০ জুলাই বিকেল ৩টায় শেষ হয়েছে। এবার মোট ৪৫ হাজার ৬২০টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে ১৬ হাজার ৭৭৩টি, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১৭ হাজার ৩২০টি এবং বাণিজ্য ইউনিটে ১১ হাজার ৫২৭টি বিষয় ও কলেজ পছন্দের আবেদন জমা পড়েছে।

আরও পড়ুন>> সাত কলেজে ভর্তি: কলেজ-বিষয় পছন্দে ইমেইল জটিলতা

কবে নাগাদ মনোনয়ন তালিকা প্রকাশ করা হতে পারে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট ইউনিটের ডিনদের সঙ্গে আমার কথা হয়েছে। সবার সিদ্ধান্ত অনুযায়ী সামনের আগস্ট মাসের তৃতীয় সপ্তাহ নাগাদ মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে (সম্ভাব্য)। কেননা এ মুহূর্তে গুচ্ছভুক্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হচ্ছে। একই সময়ে যদি আমরা ভর্তি কার্যক্রম শুরু করি তবে মার্কশিটসহ অন্যান্য বিষয়ে শিক্ষার্থীদের ঝামেলা পোহাতে হবে। তবে আবেদনের সময়সীমা বাড়ানোর কোনো সম্ভাবনা নেই বলে জানান তিনি।

২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানীর সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এরপর থেকে এসব কলেজের একাডেমিক সব কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হয়ে আসছে।

নাহিদ হাসান/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।