মাতৃভাষায় শিক্ষা না নিলে শিক্ষা সম্পূর্ণ হয় না : আহমদ রফিক


প্রকাশিত: ০৬:৪০ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৬

মাতৃভাষায় শিক্ষা নিতে না পারলে শিক্ষা সম্পূর্ণ হয় না। মাতৃভাষা হিসেবে বাংলা ভাষার উৎকর্ষ সাধনের জন্য রবীন্দ্রনাথ ঠাকুর অনেক চেষ্টা করেছেন। তাই রবীন্দ্রনাথ ইংরেজ আমল থেকেই শিক্ষার ক্ষেত্রে বাংলার ভাষার প্রাধান্য দিয়েছেন। রাজনীতি ও ভাষা আন্দোলনের সঙ্গে রবীন্দ্রনাথ অনেক প্রাসঙ্গিক।

মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় মিলনায়তনে ‘রবীন্দ্রনাথ ও ভাষা আন্দোলন’ শীর্ষক আলোচনা সভায় বিশিষ্ট রবীন্দ্র-গবেষক ও ভাষা সৈনিক আহমদ রফিক এসব কথা বলেন। ১৯২৬ সালের ৯ ফেব্রুয়ারি তৎকালীন জগন্নাথ ইন্টারমিডিয়েট কলেজে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আগমন দিবস স্মরণে বাংলা বিভাগ এ আলোচনা সভার আয়োজন করে।

"
আলোচনা সভায় জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, “সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন চালু করতে হবে। আমাদেরকে ভাষা প্রজন্ম গড়ে তুলতে হবে বাংলা ভাষার শুদ্ধ ব্যবহারের জন্য। এক্ষেত্রে বাংলা ভাষার শিক্ষার্থীদের অগ্রগণ্য ভূমিকা পালন করতে হবে।”

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সাবিনা ইয়াসমিন ও প্রভাষক শরীফুল ইসলামের সঞ্চালনায় সভার সভাপতির বক্তব্য বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন আরা বেগম বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরই প্রথম বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানে বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে বাংলায় সমাবর্তনে ভাষণ প্রদান করেন। রবীন্দ্রনাথ থেকেই আমরা বাংলা ভাষার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার অনুপ্রেরণা লাভ করি।

"
আলোচনা সভার শুরুতে ভাষা সৈনিক আহমদ রফিকের জীবনীর সংক্ষিপ্ত পরিচিতিমূলক স্লাইড-শো পরিবেশিত হয়। এসময় ভাষা সৈনিক আহমদ রফিককে উত্তরীয় পরিয়ে ও ক্রেস্ট প্রদান করে বরণ করা হয়  আলোচনা।

এসএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।