মৃত্যু শয্যায়ও দেশের কথা ভেবেছেন অধ্যাপক ইউসুফ


প্রকাশিত: ১২:৪৮ পিএম, ২৮ জানুয়ারি ২০১৬

প্রয়াত অধ্যাপক ড. হারুন কাদের মো: ইউসুফের স্মৃতিচারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, তিনি শুধু খ্যাতিমান বিজ্ঞানী বা আদর্শ শিক্ষকই ছিলেন না, তিনি ছিলেন একজন ভালো মানুষও ছিলেন। সদা হাস্যোজ্জ্বল এই শিক্ষক মৃত্যু শয্যায়ও দেশের কথা ভেবেছেন।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ‘অধ্যাপক ড. হারুন কাদের মো: ইউসুফ ৩য় স্মারক বক্তৃতা’ শীর্ষক অনুষ্ঠানটির আয়োজন করে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ।

প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: সায়েদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইমদাদুল হক বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

স্মারক বক্তৃতা প্রদান করেন বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. সাইয়াদ সালেহীন কাদরী। স্বাগত বক্তব্য দেন স্মারক বক্তৃতা আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইশতিয়াক মাহমুদ।
 
উপাচার্য বলেন, নিজের সমস্যা আড়ালে রেখে অধ্যাপক ড. এইচ কে এম ইউসুফ আজীবন মানুষের কল্যাণে কাজ করে গেছেন। দেশে প্রাণরসায়ন শিক্ষা ও গবেষণার উন্নয়নে তিনি যে অনন্য অবদান রেখে গেছেন, জাতি তা চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

অধ্যাপক হারুন কাদের মো. ইউসুফের আদর্শ অনুসরণের মাধ্যমে দেশের বিজ্ঞান চর্চাকে এগিয়ে নেয়ার জন্য তিনি তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, অধ্যাপক ড. হারুন কাদের মো. ইউসুফ ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগে লেকচারার হিসাবে যোগ দেন এবং ২০০৯ সালে অধ্যাপক হিসাবে অবসর গ্রহণ করেন। ৬২ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন।

এমএইচ/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।