ছাত্রলীগের ইশারায় ঢাবিতে মেট্রোরেলের পক্ষে মানববন্ধন!


প্রকাশিত: ১১:২৯ এএম, ১৮ জানুয়ারি ২০১৬

এবার মেট্রোরেলের পক্ষে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘অনাবাসিক’ শিক্ষার্থীরা। ছাত্রলীগের ইশারায় সোমবার এ মানববন্ধন করা হয় বলে শিক্ষার্থীদের একটি সূত্রে জানা গেছে। এদিন বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

ক্যাম্পাস থেকে ছেড়ে যাওয়া ক্ষণিকা, চৈতালি এবং বৈশাখী বাসের প্রায় শতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেন। সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ, ছাত্রলীগ নেতাদের দিকনির্দেশনায় আগামী বুধবার বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের মেট্রোরেল বিরোধী বিক্ষোভ সমাবেশের সময় একই স্থানে মেট্রোরেলের পক্ষে মানববন্ধন করার ঘোষণা দেন এই ‘অনাবাসিক’ শিক্ষার্থীরা। পাল্টাপাল্টি এ কর্মসূচিতে ঐদিন বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষেরও আশংকাও করছেন সাধারণ শিক্ষার্থীরা।

এদিকে সোমবারের মানববন্ধনে শিক্ষার্থীরা ‘মেট্রোরেলে যাবো ঢাবি, মোট্রোরেল আমাদের দাবি’,‘সেভ টাইম গো ফাস্ট’,‘সময়মত ক্লাস পরীক্ষায় অংশগ্রহণের জন্য মেট্রোরেল চাই’-সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

জানা যায়, মানববন্ধনে অংশ নেয়া শতাধিক সাধারণ শিক্ষার্থী থাকলেও মানববন্ধনের আশপাশে কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একাধিক নেতাকে দেখা যায়। মূলত তাদের দিক নির্দেশনায় সব কার্যক্রম পরিচালিত হয়।

মানবন্ধনে অংশগ্রহণকারী কয়েকজন শিক্ষার্থী নাম প্রকাশ না শর্তে জাগো নিউজকে জানিয়েছেন, ছাত্রলীগ নেতারা বিশ্ববিদ্যালয়ের অনাবাসিক শিক্ষার্থীদের মেট্রোরেলের পক্ষে মানববন্ধন করার নির্দেশ দিয়েছে। তাই বাধ্য হয়েই ইচ্ছা না থাকলেও মানববন্ধনে অংশ নিতে হচ্ছে তাদের।

এদিকে প্রধানমন্ত্রীর বক্তব্যের আগে ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকে মেট্রোরেল বিরোধী অবস্থানে দেখা যায়। যদিও তারা নেত্রীর বক্তব্যের পর নিজেদের সুর পাল্টিয়েছেন।

জাগো নিউজকে কয়েকজন ছাত্রলীগ নেতাও বলেন, সংগঠনের নিদের্শ আছে মেট্রোরেলের পক্ষে প্রচারণা চালাতে তাই করছি। মূলত মেট্রোরেল বিশ্ববিদ্যালয়ের উপর দিয়ে যাক এটা চাই না।

মানববন্ধন শেষে আয়োজক ও বৈশাখী বাসের সভাপতি মুশফিক সাংবাদিকদের বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ঢাবি ক্যাম্পাস দিয়ে মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নের পথে প্রতিবন্ধকতা নিরসনে মানববন্ধন করেছি এবং এ বিষয়ে পদক্ষেপ গ্রহণে বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর স্মারকলিপি দেব।

এসময় তিনি আগামী বুধবার একই স্থানে বেলা ১১টায় অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন। এদিকে মেট্রোরেলের বিপক্ষে মিছিল করে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন।

এমএইচ/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।