বিশ্ববিদ্যালয়কে বিশ্ববিদ্যালয়ের মতোই দেখতে চান সুলতানা কামাল


প্রকাশিত: ১১:০৭ পিএম, ১৬ জানুয়ারি ২০১৬

আইন ও সালিশ কেন্দ্রের প্রধান নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, তারা যখন বিশ্ববিদ্যালয়ে পড়তেন তখন সবার সামনে বিশ্ববিদ্যালয় ছিল সোনালী প্রতিচ্ছবি। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হচ্ছে এখন বিশ্ববিদ্যালয় বলতে দা-কিরিচ দিয়ে একজন আরেক জনের উপর হামলা করে কিংবা দু-তলা থেকে কাউকে ফেলে মেরে ফেলা। এখন আমাদেরকে বিশ্ববিদ্যালয়ের আগের সেই সোনালী প্রতিচ্ছবিতে ফিরিয়ে নিয়ে যেতে হবে।

শনিবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) জাতীয় বিতর্ক উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের অন্যতম বিতর্ক সংগঠন সাস্ট স্কুল অব ডিবেট (সাস্ট এসডি) এ বিতর্ক উৎসবের আয়োজন করে।

"
সুলতানা কামাল বলেন, ‘গণতন্ত্রে কখনো একতরফা সিদ্ধান্ত হতে পারে না। গণতান্ত্রিক সংসদে সিদ্ধান্ত হবে যুক্তি তর্ক দিয়ে। বাংলাদেশে এসবের চর্চা না থাকায় সংসদ অনেকটাই অকার্যকর হয়ে পড়েছে। বাংলাদেশের সংসদে একতরফা কথা হয়।

তিনি আরও বলেন, এদেশের তরুণরাই হলো বাংলাদেশের চিত্র। আমি তরুণদের মুখে বাংলাদেশের মানচিত্র দেখতে পাই। তরুণদের কাজ হবে বাংলাদেশেকে মুক্তিযুদ্ধের আদলে গড়ে তোলা।

"
এ সময় উপস্থিত ছিলেন অ্যাডভোকেট সুপ্রিয় চক্রবর্তী, সংগঠনের মডারেটর অধ্যাপক আলমগীর তৈমুর, সংগঠনের উপদেষ্টা মো. ফারুক উদ্দীন, সংগঠনের সভাপতি সাবাহ মাহজাবিন সারোয়ার পুষ্পা, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান সাজন, সহ-সভাপতি মাজহারুল বিল্লাহ লোচন প্রমুখ।

জাতীয় বিতর্ক উৎসবের ফাইনালে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে হারিয়ে জয়ী হয় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়। উল্লেখ্য, এই জাতীয় বিতর্ক উৎসবে ২১টি বিশ্ববিদ্যালয়ের মোট ২৪টি দল অংশগ্রহণ করে।

আব্দুল্লাহ আল মনসুর/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।