বর্ণিল আয়োজনে বিটেকে বিদায় ও নবীনবরণ অনুষ্ঠিত


প্রকাশিত: ০৭:০৫ পিএম, ১৬ জানুয়ারি ২০১৬

জাঁকজমকপূর্ণ পরিবেশে টাঙ্গাইলের বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে (বিটেক) ৫ম ব্যাচের বিদায় ও ৮ম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টায় ক্যাম্পাসের অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে বিটেকের প্রিন্সিপাল ড. ইঞ্জি. মো. আতাউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

এসময় বিশেষ অতিথি হিসেবে বস্ত্র ও পাট অধিদফতরের মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন, বস্ত্র পরিদফতরের পরিচালক মোহাম্মদ ইসমাইল (অতিরিক্ত সচিব), কালিহাতী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার, উপজেলা নির্বাহী অফিসার মো. নাসির উদ্দিন, কালিহাতী পৌরসভার মেয়র আনসার আলী বি.কম এবং হ্যামস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও আইবি`র টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান ইঞ্জি. সফিকুর রহমান উপস্থিত ছিলেন।

"
এছাড়াও চট্টগ্রাম, নোয়াখালী, পাবনা, দিনাজপুর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের প্রিন্সিপাল এবং বিটেকের সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও শিক্ষার্থীরা আয়োজিত বিদায় ও নবীনবরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এর আগে মির্জা আজম বিটেকে দেয়ালিকা উন্মোচন এবং ক্যাম্পাস পরিদর্শনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন।

শিক্ষার্থী ওবায়দুর রহমান সজীব, আশফিকুল ইসলাম সাকিব, আজমেরী সুলতানা আঁখি ও নুরিস্তা পারভীন নবীনবরণ ও বিদায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। স্বাগত বক্তব্যের শেষে বিটেকের উপরে একটি স্লাইড শো প্রদর্শিত হয়। এরপর নবীন শিক্ষার্থীদের বরণ ও বিদায়ী কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা দেয়া হয়।

"
বক্তব্যে বিটেকের শিক্ষক-শিক্ষার্থীরা মির্জা আজমের কাছে ক্যাম্পাসের উদ্বোধনের বিষয়ে দাবি জানান। বিটেকিয়ানদের প্রাণের দাবি উদ্বোধন ছাড়াও স্থায়ী শিক্ষক নিয়োগ, ওয়াই-ফাই, নিজস্ব পরিবহন, আবাসিক হল, উন্নত নেটওয়ার্ক, লাইব্রেরিতে পর্যাপ্ত বই, বিসিএসে টেক্সটাইলের জন্য আলাদা কোটা চালুরও দাবি জানান শিক্ষার্থীরা।

আইবি`র টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান ও হ্যামস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জি. সফিকুর রহমান বক্তৃতায় বলেন, "জাতির জনক বঙ্গবন্ধুর নামের সঙ্গে কলেজ শব্দটি মানানসই নয়। তিনি মির্জা আজমের কাছে বিটেককে বিশ্ববিদ্যালয় করার অনুরোধ করেন।"

"
সফিকুর রহমানের কথার সঙ্গে একাত্মতা পোষণ করে কালিহাতী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার বলেন, "অর্ধকোটি টাঙ্গাইলবাসী এই জেলায় বঙ্গবন্ধুর নামে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় দেখতে চায়। এই শিক্ষা প্রতিষ্ঠান টাঙ্গাইলের গর্ব। স্বাধীনতার মাসের মধ্যেই যেন বিটেকের উদ্বোধন নিশ্চিত করা যায় এব্যাপারে তিনি মির্জা আজমের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন।"

প্রধান অতিথির বক্তৃতায় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, "বর্তমান সরকার টেক্সটাইল খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। ২০২১ সালের মধ্যে গার্মেন্টস শিল্পের রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করেছে সরকার। তারই ধারাবাহিকতায় দক্ষ ইঞ্জিনিয়ার তৈরির লক্ষ্যে দেশের বৃহত্তর জেলায় একটি করে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং প্রতিটি জেলায় একটি করে টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।"

"
বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ উদ্বোধনের ব্যাপারে তিনি অতি শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলবেন। তাছাড়া বিটেকে স্থায়ী শিক্ষক নিয়োগ, ওয়াই-ফাইসহ যাবতীয় সমস্যা নিরসন এবং শিক্ষার্থীদের দাবি পূরণে বাংলাদেশ সরকার দ্রুত পদক্ষেপ নেবে বলেও কথা দেন তিনি।

তিনি আরও বলেন, বিসিএসে টেক্সটাইলের জন্য আলাদা কোটা চালুসহ টেক্সটাইলে শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল গঠনের বিষয়ে চিন্তা-ভাবনা করছে সরকার। তাছাড়া শিল্প উদ্যোক্তাদের নতুন টেক্সটাইল কারখানা স্থাপনে সরকার সর্বোচ্চ সহায়তা করবে বলেও জানান মির্জা আজম।

"
সভাপতির বক্তব্যে বিটেকের প্রিন্সিপাল ড. ইঞ্জি. মো. আতাউল ইসলাম এই আয়োজনের সঙ্গে সম্পৃক্ত সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও শিক্ষার্থীদের অভিনন্দন জানান। পাশাপাশি ক্যাম্পাসের সমস্যাসমূহ অতি দ্রুত নিরসন হবে সেই আশাবাদও ব্যক্ত করেন।

এছাড়া সন্ধ্যা ৬টা থেকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় ক্যাম্পাসের অডিটোরিয়ামে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।