সম্ভাবনাময় উচ্চ শিক্ষাখাত বেসরকারি বিশ্ববিদ্যালয়


প্রকাশিত: ০৪:০৭ এএম, ১৪ জানুয়ারি ২০১৬

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সম্ভাবনাময় উচ্চ শিক্ষাখাত হিসেবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, অনেক বিশ্ববিদ্যালয় মানবৃদ্ধি করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অনেক বিদেশি শিক্ষার্থীও এসব বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন করছেন।

বুধবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এর ৫ম সমাবর্তনে ইউনিভার্সিটির চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতিত্বকালে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

ঢাকার সাভারে আশুলিয়ায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে আয়োজিত সমাবর্তনে আরো বক্তব্য রাখেন, সমাবর্তন বক্তা মালয়েশিয়ার পারলিস প্রদেশের ক্রাউন প্রিন্স ও ইউনিভার্সিটি মালয়েশিয়া পারলিস এর চ্যান্সেলর টংকু সৈয়দ ফয়জুদ্দিন পুত্রা ইবনে টংকু সৈয়দ সিরাজুদ্দিন জামালুল্লাই, ডিআইইউ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাষ্ট্রিজ এর চেয়ারম্যান মো: সবুর খান।

নাহিদ তার বক্তৃতায় বলেন, যে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণে ব্যর্থ হয়েছে, তাদের জন্য সরকারের পক্ষ থেকে সময় বেঁধে দেয়া হয়েছে। শিক্ষামন্ত্রী এসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেন, তারা আইন অনুসারে সঠিকভাবে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, বর্তমানে বাংলাদেশে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ১৬৩০ জন বিদেশি শিক্ষার্থী অধ্যায়ন করছেন। ডিআইইউ থেকে ২৫০ এরও বেশি বিদেশি শিক্ষার্থী ডিগ্রি অর্জন করেছেন উল্লেখ করে নাহিদ আশা প্রকাশ করেন, বিশ্ববিদ্যালয়টি উন্নত তথ্য প্রযুক্তিগত শিক্ষা প্রসারের মাধ্যমে আন্তর্জাতিক মানের দক্ষ জনশক্তি তৈরি করে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ  ভূমিকা রাখবে।

সমাবর্তনে ৩৬৮৩ জন নবীন গ্র্যাজুয়েট শিক্ষামন্ত্রীর কাছ থেকে সনদ গ্রহণ করেন। এবারের সমাবর্তনে তিনজন গ্র্যাজুয়েটকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়। এরা হলেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের জুলফিকার আনসারী, ব্যবসায় প্রশাসন বিভাগের ফাহমিদা ইমরান মুমু এবং ইলেক্ট্রনিক্স এবং টেলিকমিউনিকেশন বিভাগের আমেনা খাতুন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী ১৫ জন গ্র্যাজুয়েটকে স্বর্ণপদক প্রদান করেন। অনুষ্ঠানের শুরুতে মন্ত্রী সমাবর্তন শোভাযাত্রার নেতৃত্ব দেন।

বিশ্বনন্দিত মোটিভেশনাল স্পিকার ইউনিভার্সিটি মালয়েশিয়া পারলিস (টহরগঅচ) এর ভাইস চ্যান্সেলর ব্রিগেডিয়ার জেনারেল দাত্যুক প্রফেসর এমিরিটাস ড. কামারুদ্দিন  হোসেন সমাবর্তন পরবর্তী বিশেষ পর্বে নবীন গ্র্যাজুটেদের মাঝে ভবিষ্যত জীবনে পেশা নির্বাচন বিষয়ে অনুপ্রেরনামূলক বক্তব্য রাখেন।

এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।