রাবিতে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত


প্রকাশিত: ০৮:৫০ এএম, ১০ জানুয়ারি ২০১৬

আজ ১০ জানুয়ারি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৭২ সালের এই দিনে পাকিস্তানের বন্দিদশা থেকে মুক্তি পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন।

যথাযোগ্য মর্যদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার বঙ্গবন্ধুর প্রতিকৃর্তিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন, রাবির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রাবি শাখা ছাত্রলীগ ও রাবি শাখা বঙ্গবন্ধু পরিষদের নেতাকর্মীরা।

RU-BCL-P
এ দিন বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি র্যালি নিয়ে ভবন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে যায়। সেখানে উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ মিজান উদ্দিনসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর তারা সেখানে এক মিনিট নীরবতা পালন করে বঙ্গবন্ধুর রূহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন। এ সময় সেখানে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, প্রক্টর, ছাত্র-উপদেষ্টা, জনসংযোগ দফতরের প্রশাসক, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, হল প্রাধ্যক্ষ ও দফতর প্রধানগণ উপস্থিত ছিলেন।

এদিকে দিবসটি উপলক্ষে দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দলীয় টেন্ট থেকে একটি শোভাযাত্রা বের করে রাবির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গিয়ে শেষ হয়। তারপর হলে বঙ্গবন্ধুর প্রতিকৃর্তিতে পুষ্পস্তবক অর্পণ করেন তারা।

RU-BCL-Pic
তারপর সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন। রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক খালিদ হাসান বিপ্লবের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন রাবি শাখা ছাত্রলীগের সভাপতি এম. মিজানুর রহমান রানা।

সমাবেশে এম মিজানুর রহমান বিশ্ববিদ্যালয়ে রাজনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান এবং তাদের এই দাবি পূরণ করতে প্রতি সপ্তাহের বুধবার বিশ্ববিদ্যালয়ে ও মঙ্গলবার সন্ধ্যায় হল পর্যায়ে মিছিল-সমাবেশ করার কর্মসূচির ঘোষণা দেন তিনি। এ সময় সমাবেশে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রাশেদ রিন্টু/এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।