কর্মবিরতিতে যাওয়ার সিদ্ধান্তে অনড় শিক্ষকরা


প্রকাশিত: ০৮:১৪ এএম, ১০ জানুয়ারি ২০১৬

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য সিলেকশন গ্রেড বহাল ও গ্রেড সমস্যা নিরসনের দাবিতে সোমবার থেকে লাগাতার কর্মবিরতিতে যাচ্ছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকর। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে এ কর্মবিরতি চলবে।

রোববার দুপুর দেড়টায় ফেডারেশনের মহা সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল জাগো নিউজকে বলেন, আমরা এখনো পর্যন্ত কর্মবিরতিতে যাওয়ার সিদ্ধান্তে আছি।

তিনি বলেন, সরকারের পক্ষ থেকে আমরা এখনো পর্যন্ত কোনো ধরনের আশ্বাস পায়নি। তাই আমরা আমাদের পূর্ব ঘোষিত কর্মবিরতি আগামীকাল (সোমবার) থেকে পালন করবো। কর্মবিরতিতে পারীক্ষাসমূহ আওতামুক্ত থাকবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা বিষয়টি নিয়ে আলোচনা করছি। কিন্তু এখনো পর্যন্ত আমরা পরীক্ষা না নেয়ার সিদ্ধান্তে আছি।

এর আগে গত শনিবার (২ জানুয়রি) দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে দীর্ঘ বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে অনির্দিষ্টকালের কর্মবিরতির ঘোষণা দেন শিক্ষকরা। সে অনুযায়ী সোমবার থেকে কর্মবিরতিতে যাওয়ার কথা রয়েছে।

সরকার ঘোষিত ৮ম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অবমূল্যায়ন ও দাবিসমূহের প্রতিফলন না ঘটায় দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষা বর্জন করা হবে। এর আগে একই দাবিতে ৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কালো ব্যাজ ধারণ করেন। ৭ জানুয়ারি সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলাতে ধর্মঘট পালন করেন শিক্ষকরা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শিক্ষকদের সাথে ৬ ডিসেম্বরের বৈঠকে যে তিনটি প্রতিশ্রুতি দিয়েছেন তার বাস্তবায়ন করে সংশোধিত গেজেট প্রকাশ না করা পর্যন্ত শিক্ষকরা এ আন্দোলন চালিযে যাবেন বলে জানা গেছে।

এমএইচ/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।