হাবিপ্রবিতে অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘট


প্রকাশিত: ১১:৫০ এএম, ১৬ নভেম্বর ২০১৪

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) আগামীকাল সোমবার থেকে অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্র সংগ্রাম পরিষদ।

রোববার দুই ছাত্রলীগ নেতার বহিস্কারাদেশ প্রত্যাহার ও ভিসির পদত্যাগের দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছে ছাত্র সংগ্রাম পরিষদ। ধর্মঘট চলাকালে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ক্লাশ-পরীক্ষা বন্ধ থাকার ঘোষণা দিয়েছে সংগঠনের নেতারা।

এর আগে রোববার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগ্রাম পরিষদের ব্যানারে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক বিক্ষোভ মিছিল করে। মিছিলটি ক্যাম্পাসসহ পার্শ্ববর্তী দিনাজপুর-ঢাকা মহাসড়ক অতিক্রম করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। সেখানে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পরে তারা আধাঘণ্টা প্রতীকী ছাত্র ধর্মঘট পালন করে।

এ সময় তারা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর রুহুল আমিন এবং ছাত্র ও পরামর্শ বিভাগের কর্মকর্তা শাহাদৎ হোসেন খান লিখনের কুশপুত্তলিকা দাহ্য করে। পরে তারা প্রশাসনিক কার্যালয় ঘেরাও করে সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য ছাত্র ধর্মঘটের ডাক দেয়।

এ সময় বলা হয়, প্রায় ১২ দিন যাবৎ দুটি দাবির বিষয়ে শিক্ষার্থীরা আন্দোলন করলেও কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ গ্রহণ করছে না। কর্তৃপক্ষ তাদের হটকারী সিদ্ধান্ত থেকে সরে না এসে বরং তারা ছাত্রদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য প্রদান করছে। যতদিন পর্যন্ত ভিসি প্রফেসর রুহুল আমিন, শিক্ষক আনিস খান এবং ছাত্র ও পরামর্শ বিভাগের কর্মকর্তা শাহাদৎ হোসেন খান লিখনের পদত্যাগ হবে না ততদিন পর্যন্ত ছাত্র ধর্মঘট অব্যাহত রাখা হবে বলে ঘোষণা দেওয়া হয়।

কর্মসূচি চলাকালে নবাগত ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক ও ছাত্রলীগ সভাপতি ইফতেখারুল ইসলাম রিয়েল, সদস্য সচিব রফিকুল ইসলাম, এসএম জাহিদ হাসান, সাকিবা তাবাসসুম হক, মনিরুল ইসলাম মনি, মামুন-উর রশিদ, ছাত্রলীগের সাধারণ সম্পাদক অরুন কান্তি রায় সিটন প্রমুখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, গত ৪ নভেম্বর মঙ্গলবার বিকেলে হাবিপ্রবিতে ২০১৫ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষায় ১০৩ নং কক্ষে অত্যাধুনিক মোবাইল ডিভাইস ব্যবহার করে নকল করার সময় রংপুরের পীরগাছা এলাকার আবুল হোসেন লিটন নামে একজনকে অাটক করে দায়িত্বরত শিক্ষক। এ ঘটনায় হাবিপ্রবি কর্তৃপক্ষ বৈঠক করে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাধারণ সম্পাদক অরুন কান্তি রায় সিটন ও আবাসিক হল ডি শাখার ছাত্রলীগের সভাপতি এসএম জাহিদ হোসেনকে জড়িত থাকার অভিযোগে সাময়িক বহিস্কার করে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।