পঞ্চগড় সরকারি কলেজের সুর্বণজয়ন্তী উৎসব

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৩ এএম, ১৩ ডিসেম্বর ২০১৫

গৌরবের ৫০ বছর পেরিয়েছে পঞ্চগড় জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মকবুলার রহমান সরকারি কলেজ। সুর্বণজয়ন্তী উপলক্ষে রোববার সকালে কলেজ মাঠ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। এর আগে স্থানীয় সংসদ সদস্য নাজমুল হক প্রধান দু`দিনব্যাপী নানা অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।

কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল খালেকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য মো. নুরুল ইসলাম সুজন। অনুষ্ঠানে পঞ্চগড় পৌরসভা মেয়র তৌহিদুল ইসলাম, জেলা পরিষদ প্রশাসক আবু বকর ছিদ্দিক, উপাধ্যাক্ষ মো. দেলওয়ার হোসেন প্রধান বক্তৃতা করেন।

র‌্যালি শেষে গৌরবজ্জ্বল অতীতের স্মৃতিময় দিনগুলো স্মরণে অনুষ্ঠিত হয় স্মৃতিচারণমূলক আলোচনা। এতে কলেজের প্রাক্তণ শিক্ষার্থীরা দীর্ঘ অতীতের নানান স্মৃতি তুলে ধরে বক্তৃতা করেন। এছাড়া স্থানীয় এবং অতিথি শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সুর্বণজয়ন্তী উৎসব উপলক্ষে কলেজ মাঠে শীতের পিঠার ৫০টি স্টলে বাহারি পিঠা পরিবেশন করা হয়। দুই দিনব্যাপী এই সুবর্ণজয়ন্তী আর পিঠা উৎসবকে ঘিরে কলেজ মাঠে বর্তমান ও প্রাক্তণ শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হয়। অনুষ্ঠানে কলেজের শিক্ষার্থীদের পরিবেশনায় একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটিকার আয়োজন রয়েছে।

পঞ্চগড় জেলাসহ দেশের সর্বোত্তরের উচ্চ শিক্ষা প্রসারের লক্ষ্যে ১৯৬৫ সালে তৎকালীন স্থানীয় শিক্ষানুরাগী মকবুলার রহমান প্রায় সাড়ে ছয় একর জমির উপর এই কলেজটি প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে ১৯৮২ সালে জাতীয়করণ করা হয় জেলার এই সর্বোচ্চ বিদ্যাপিঠকে। পরবর্তীতে ১৯৯৮-৯৯ শিক্ষাবর্ষে বাংলা, ইংরেজি, ইতিহাস, ব্যবস্থাপনা ও হিসাব বিজ্ঞান বিষয়ে অনার্স কোর্স চালু করা হয়। ২০১৩ সালে ওইসব বিষয়ে মাস্টার্স চালু করা হয়। বর্তমানে কলেজের শিক্ষার্থীর সংখ্যা প্রায় চার হাজার বলে জানা গেছে।

কলেজের উপাধ্যক্ষ মো. দেলওয়ার হোসেন প্রধান বলেন, গৌরবের পঞ্চাশ বছর পেরিয়ে সুর্বণজয়ন্তী উৎসব উপলক্ষে আমাদের নানা আয়োজন রয়েছে। সকলের সহযোগিতায় এমন একটি সফল আয়োজনের জন্য আমরা সবাই খুশি। প্রথম দিনেই বর্তমান এবং প্রাক্তন শিক্ষক ও শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়েছে কলেজ প্রাঙ্গন। মিলনমেলায় পরিণত হয়েছে মকবুলার রহমান সরকারি কলেজ মাঠ।

সফিকুল আলম/এমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।