বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি


প্রকাশিত: ১১:০৫ এএম, ১১ ডিসেম্বর ২০১৫

শিক্ষা বিষয়ক বিখ্যাত ওয়েবসাইট টাইমস হায়ার এডুকেশনের র্যাং কিং এ স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ঢাবির অবস্থান র‌্যাংকিংয়ের ৬৫০-৭০০ এর মধ্যে।

www.timeshighereducation.com প্রকাশিত ২০১৫-১৬ সালের প্রকাশিত র‌্যাংকিং সূত্রে জানা গেছে, বিশ্বের বিভিন্ন বিশ্বাবিদ্যালয়ের গবেষণা, শিক্ষা পদ্ধতি, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি ও জ্ঞানের আদান প্রদানের উপর ভিত্তি করে র‌্যাংকিংটি তৈরি করা হয়েছে। এজন্য ১৩টি সূচক ব্যবহার করা হয়েছে।

র‌্যাংকিংয়ের পাশাপাশি ব্রিকস ও উদীয়মান অর্থনীতির দেশগুলোর সেরা দুইশত বিশ্ববিদ্যালয়েরও একটি র‌্যাংকিং প্রকাশ করেছে। এতেও ঢাকা বিশ্ববিদ্যালয় ১৮৯তম স্থানে রয়েছে। এই জরিপে ব্রিকস অর্থাৎ চীন, রাশিয়া, ভারত, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকার পাশাপাশি আরো ৩০টি উদীয়মান অর্থনীতির দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোকে বাছাই করা হয়েছে।

উল্লেখ্য, বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি (ক্যালটেক)। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের স্থান দখল করেছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুর। তালিকায় যার অবস্থান ২৬।

এনএম/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।