প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব হবে


প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৮ নভেম্বর ২০১৫

দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব নির্মাণ করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার বিকেলে শাবিপ্রবিতে প্রযুক্তি উৎসবের পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

প্রতিমন্ত্রী বলেন, তরুণ প্রজন্মকে প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করতে হবে। ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দিয়েছিলেন সেলক্ষ্যে দেশ এগিয়ে যাচ্ছে। বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা পাঁচ কোটি ছয় লাখ এবং মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি।

তিনি বলেন, ২০১৮ সালের মধ্যে বাংলাদেশ এক বিলিয়ন আইসিটি রফতানি করবে। আর তা ২০২১ সালের মধ্যে সেটা তিন বিলিয়নে রুপান্তর করা হবে। এ সময় পলক উপস্থিত ৪৬টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সহযোগিতা করার আহ্বান জানান।

শাবি উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, আইপিভিশন কানাডা ইনকর্পোরেশনের সিও রাকিবুল হাসান, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, অধ্যাপক শহিদুর রহমান, শিওরক্যাশ এর সিইও ড. শাহাদাত খান, এক্সটেনের সিইও আশরাফ হোসাইন প্রমুখ।

উল্লেখ্য, উৎসবে প্রোগ্রামিং প্রতিযোগিতায় সারাদেশ থেকে মোট ৪৬টি বিশ্ববিদ্যালয়ের ১১১টি দল, সফটওয়্যার প্রতিযোগিতায় ১২টি বিশ্ববিদ্যালয়ের ২১টি দল এবং প্রজেক্ট প্রদর্শনীতে ১১টি বিশ্ববিদ্যালয়ের মোট ২২টি দল অংশ নেয়।

আব্দুল্লাহ আল মনসুর/এআরএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।