হল খোলাসহ তিন দাবিতে ভিসির বাসভবনের সামনে জাবি শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১২:১৭ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২১
ছবি: ফারুক হোসাইন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সংলগ্ন গেরুয়া এলাকায় স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় জড়িতদের গ্রেফতার, আবাসিক হল খোলাসহ তিন দফা দাবিতে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

শনিবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে জড়ো হতে শুরু করেন শিক্ষার্থীরা। পরে ১১টার দিকে তিন দফা দাবি তুলে ধরে ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন তারা। বর্তমানে বিক্ষোভ নিয়ে উপাচার্যের বাসভবনের সামনের সড়কে অবস্থান নিয়েছেন তারা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- গতকালের হামলার সাথে জড়িতদের গ্রেফতার ও বিচার, গেরুয়া এলাকার সঙ্গে ক্যাম্পাসের সংযোগ স্থায়ীভাবে বিচ্ছিন্ন করা এবং বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল খুলে দেওয়া।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন গেরুয়া এলাকায় স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষে অন্তত ৪০ শিক্ষার্থী আহত হন। মসজিদের মাইকে ঘোষণা দিয়ে একত্রিত হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালায় স্থানীয়রা।

ঘটনার প্রত্যক্ষদর্শীসূত্রে জানা যায়, ১১ ফেব্রুয়ারি ক্রিকেট টুর্নামেন্টকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় কয়েকজন যুবকের ঝামেলা হয়।

jagonews24

ওই ঝামেলা মেটাতে শুক্রবার বিকেলে স্থানীয় যুবকদের সঙ্গে আলোচনা করতে যান বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। আলোচনা চলাকালে আবার কথা কাটাকাটি হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গেরুয়া বাজারের একটি ভবনে আটকে রাখা হয়।

পরে স্থানীয়রা মসজিদের মাইকে ঘোষণা দিয়ে লোক জড়ো করে শিক্ষার্থীদের মারধর করেন। এতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক অভিষেক মণ্ডল, কার্যনির্বাহী সদস্য এলেক্সসহ তিনজন আহত হন। এসময় শিক্ষার্থীদের সাতটি মোটরবাইক ভাঙচুর করে স্থানীয়রা।

এরপর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে গেরুয়া এলাকার প্রবেশমুখে জড়ো হয়। রাত ৮টার দিকে পুলিশ ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা ঘটনাস্থলে যান। তারা আহত শিক্ষার্থীদের উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে নেন।

বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলগুলো বন্ধ থাকায় দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আশপাশের মেস ও বাসা ভাড়া নিয়ে থাকছেন। এর মধ্যে গেরুয়া এলাকায় তিন শতাধিক শিক্ষার্থী থাকেন বলে জানা গেছে।

শিক্ষার্থীরা বলছেন, হল বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় থাকতে হচ্ছে। এই পরিস্থিতিতে হল খুল দেয়ার দাবি জানান তারা।

ফারুক হোসাইন/এসএমএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।