জাবির ভূগোল বিভাগের ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা


প্রকাশিত: ০১:১২ পিএম, ১৫ নভেম্বর ২০১৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)`র ভূগোল ও পরিবেশ বিভাগের ক্লাস-পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছেন বিভাগীয় শিক্ষকরা। রোববার ভূগোল ও পরিবেশ বিভাগের একাডেমিক কমিটির জরুরি বৈঠকে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ।
 
বিভাগের শিক্ষক ও ছাত্রদের সূত্রে জানা যায়, ২০১২ সালে ভূগোল ও পরিবেশ বিভাগের ৩৭তম ব্যাচের মাস্টার্স চূড়ান্ত পরীক্ষায় অনিয়মসহ একাধিক কারণ দেখিয়ে অধ্যাপক ড. মো. মনজুরুল হাসানকে বিভাগ থেকে বয়কট ঘোষণা করে বিভাগের ছাত্র-শিক্ষকরা। পরবর্তীতে ওই অধ্যাপকের বিরুদ্ধে ক্যাম্পাসে কিছু অপরিচিত বহিরাগতদের সঙ্গে নিয়ে বিচরণ করার অভিযোগ উঠে। বহিরাগতদের সঙ্গে নিয়ে বিচরণের ফলে বিভাগের শিক্ষকরা ক্যাম্পাসে নিরাপত্তার অভাব মনে করেন।

এই অভিযোগের ভিত্তিতে বিভাগীয় শিক্ষকদের নিরাপত্তা চেয়ে বিভাগীয় সভাপতি স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দেওয়া হয়। লিখিত অভিযোগে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে থানায় সাধারণ ডায়েরি করার জন্য ১৪ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দেন বিভাগীয় শিক্ষকরা।

গতকাল শনিবার সময় শেষ হলেও বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে থানায় কোনো ধরণের ডায়েরি না করায় বিভাগীয় একাডেমিক কমিটি  জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
 
এ বিষয়ে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বলেন, অভিযোগ পাওয়া পর আত্মপক্ষ সমর্থনের জন্য অধ্যাপক ড. মো. মনজুরুল হাসানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। কারণ দর্শানোর পরে পরবর্তীতে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। ক্লাস-পরীক্ষার স্থগিতের ব্যাপারে আমি কিছু বলতে পারবো না।

হাফিজুর রহমান/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।